আশুলিয়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ২২ কারখানা, ৮টিতে ছুটি

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ০১:২৫ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪

সাভারের আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের মুখে ২২টি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া আরও আটটি কারখানায় সাধারণ ছুটি দেওয়া হয়। তবে অন্যান্য কারখানাগুলোতে উৎপাদন অব্যাহত রয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে এ তথ্য নিশ্চিত করেন শিল্পপুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম।

আশুলিয়ায় শ্রমিকদের দাবির মুখে অস্থিতিশীল অবস্থার সৃষ্টি হয়েছে। কারখানাগুলোতে বেড়েছে শ্রমিক অস্থিরতা। এরই ধারাবাহিকতায় শিল্প সুরক্ষায় ২২টি পোশাক কারখানা শ্রম আইন ২০০৬ এর ১৩ (ক) ধারায় বন্ধ ঘোষণা করা হয়। এ ধারায় শ্রমিকরা কারখানা বন্ধের সময় কোনো বেতন পাবেন না।

বন্ধ হওয়া কারখানাগুলোর মধ্যে রয়েছে- অনন্ত, মেডলার, শারমিন গ্রুপ, ডেকো, এস টোয়েনটি ওয়ান, মন্ডল নিটওয়্যার লিমিটেড, ম্যাংঙ্গো টেক্স, এআর জিন্স, এনভয়, স্টাইলিং গ্রুপ, ভিনটেক্স, ইয়াগী বাংলাদেশ, ক্রস ওয়ার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, অরোনিমা, ডেবনিয়ার, দি রোজ, জেনারেশন নেক্সট, সিনসিন, ডিসান সোয়েটার ও সিগমা ফ্যাশন।

এছাড়া হা-মীম গ্রুপের ছয়টি কারখানা- দ্যাটস ইট স্পোর্টস ওয়ার লিমিটেড, অ্যাপারেলস গ্যালারি লিমিটেড, রিফাত গার্মেন্টস লিমিটেড, এক্সপ্রেস ওয়াশিং অ্যান্ড ডাইং লিমিটেড, আর্টিস্টিক ডিজাইন লিমিটেড ও নেক্সট কালেকশন লিমিটেড অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

হা-মীম গ্রুপের কারখানা বন্ধের নোটিশে বলা হয়, আশুলিয়ার শিল্পাঞ্চলে বর্তমান সহিংসতা ও অস্থিতিশীল পরিস্থিতি বিবেচনায় শ্রমিক, কর্মকর্তা এবং কর্মচারীদের নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ধারা ১৩ (১) অনুযায়ী ১১ সেপ্টেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করা হলো।

শ্রমিকরা জানান, সকালে কারখানায় প্রবেশ করে কার্ড পাঞ্চ করে তারা বাসায় চলে যান। কিন্তু আজ বেশির ভাগ ফ্যাক্টরি বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শ্রমিকরা কারখানা বন্ধের নোটিশ দেখে বাসায় ফিরে গেছেন। অনেকে আবার অবস্থান করছেন। পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

শিল্প পুলিশ জানায়, শ্রমিকদের বিভিন্ন দাবির মুখে মালিকপক্ষ আলোচনা করলেও কোনো ধরনের সিদ্ধান্তে যেতে পারেনি। ফলে আজ সেসব কারখানা ১৩(ক) ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এখন পর্যন্ত সড়কে কোনো ধরনের বিশৃঙ্খলা বা অবরোধের খবর পাওয়া যায়নি। পরিস্থিতি নিয়ন্ত্রণে শক্ত অবস্থানে রয়েছে সেনাবাহিনী, র‌্যাব, বিজিবি, জেলা পুলিশ ও শিল্পপুলিশ।

শিল্পপুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, সকাল সাড়ে ১০টা পর্যন্ত প্রায় ২২টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া আরও ৮টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। কিছু জায়গায় আমরা কর্মবিরতির কথা শুনেছি।

মাহফুজুর রহমান নিপু/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।