ছাত্র-জনতার মিছিলে গুলি, বিএনপি নেতার নামে মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রকাশিত: ০৪:৪০ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২৪
বিএনপি নেতা আমিনুল ইসলাম রাঙ্গা

রংপুরের পীরগাছায় ছাত্র-জনতার বিজয় মিছিলে গুলিবর্ষণের ঘটনায় উপজেলা বিএনপির আহ্বায়ক আমিনুল ইসলাম রাঙ্গার বিরুদ্ধে মামলা হয়েছে। একরামুল হক নামের এক শিক্ষার্থী শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে পীরগাছা থানায় মামলাটি করেন।

মামলায় আসামির বিরুদ্ধে বিজয় মিছিলে লাঠিসোটা ও দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে বাধা প্রদান ও গুলিবর্ষণ করার অভিযোগ আনা হয়েছে।

পীরগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুশান্ত কুমার সরকার বলেন, মামলায় বিএনপি নেতা আমিনুল ইসলাম রাঙ্গাকে ছাড়াও অজ্ঞাতপরিচয় আরও ১৫-২০ জনকে আসামি করা হয়েছে।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, বৈষম্যবিরোধী আন্দোলনে গত ৫ আগস্ট সারাদেশের ন্যায় রংপুরের পীরগাছা উপজেলায় ছাত্র-জনতার শান্তিপূর্ণ কর্মসূচি ছিল। ওইদিন দুপুর আড়াইটার দিকে স্বৈরশাসক সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান। এই খবর জানতে পেরে ছাত্র-জনতা বিজয় মিছিল বের করে। মিছিলটি পীরগাছা সরকারি কলেজের কাছে থেকে পীরগাছা জে এন মডেল উচ্চ বিদ্যালয়ের দিকে অগ্রসর হতে থাকে। এসময় ইউনিয়ন পরিষদের সামনে পৌঁছালে আসামি আমিনুল ইসলাম রাঙ্গা তার চাচা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ মিলনের ব্যক্তিগত অফিস রক্ষার্থে বিজয় মিছিলকে উদ্দেশ্য করে চার রাউন্ড গুলিবর্ষণ করেন। বাদী তাৎক্ষণিকভাবে মাটিতে শুয়ে পড়ায় গুলি তার বাম হাতে লাগে।

বাদীর অভিযোগ, ওইদিন অজ্ঞাতপরিচয় ১৫-২০ জন লাঠিসোটা ও অস্ত্রশস্ত্র হাতে ছাত্র-জনতার আনন্দ মিছিলে বাধা দেয়। বাধা উপেক্ষা করে ছাত্র-জনতা মিছিল নিয়ে অগ্রসর হওয়ার চেষ্টা করলে অজ্ঞাতপরিচয়সহ বিএনপি নেতা আমিনুল ইসলাম রাঙ্গা ছাত্র-অনতার ওপর ইটপাটকেল নিক্ষেপ করতে থাকেন। এতে অনেকে আহত হন। ভয়ে ছত্রভঙ্গ হন এবং অনেকে গুলিবর্ষণের সময় প্রাণ বাঁচাতে মাটিতে শুয়ে পড়েন। ছাত্র-জনতার বিজয় মিছিলে বিএনপি নেতার গুলিবর্ষণের ঘটনাটি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়।

ওইদিন ঘটনার বাদী স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নেন। দেশে অস্থিতিশীল পরিস্থিতির কারণে এতদিন অভিযোগ করতে বিলম্ব হয়েছে। তবে বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকায় তিনি মামলাটি করেন।

এদিকে শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাতে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে অংশ নেওয়া ২২ শিক্ষার্থীর নামে মামলা করেন উপজেলা বিএনপির আহ্বায়ক আমিনুল ইসলাম রাঙ্গা। ওই মামলার প্রতিবাদে শনিবার (৭ সেপ্টেম্বর) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত পীরগাছা থানার সামনের সড়কে বিক্ষোভসহ অবস্থান কর্মসূচি পালন করে বিক্ষুব্ধ ছাত্র-জনতা।

মামলার বিষয়টি নিশ্চিত করেছেন পীরগাছা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুশান্ত কুমার সরকার।

মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ৫ আগস্ট বিকেল ৪টার দিকে লোহার রড, হকস্টিক, লোহার পাইপ, চাইনিজ কুড়াল, হাঁসুয়া দিয়ে পীরগাছা বাজার দোকান মালিক ব্যবসায়ী সমিতির কার্যালয়ে আক্রমণ করে ছাত্র-জনতা। পরে কাচের গ্লাস, টেবিল, ৪০টি চেয়ার ও ৩২টি সিসি ক্যামেরায় হামলা করা হয়। ওই ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার পীরগাছা থানায় রব্বানি ওরফে বাবু, শামিম মিয়া, অন্তর মিয়া, শাকিল মিয়া, জুয়েল মিয়া ও শাহিন মিয়াসহ ২২ শিক্ষার্থীকে আসামি করে মামলা করেন রাঙ্গা।

এ বিষয়ে জানতে আমিনুল ইসলাম রাঙ্গার ফোনে একাধিকবার কল দিলেও তার বক্তব্য পাওয়া যায়নি।

জিতু কবীর/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।