দাকোপে বেড়িবাঁধ ভেঙে পানিবন্দি হাজারো পরিবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ১১:৫৯ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০২৪

খুলনার দাকোপ উপজেলায় ঢাকি নদীর বেড়িবাঁধ ভেঙে এক হাজারের বেশি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। তলিয়ে গেছে শত শত পুকুর ও আমনের বীজতলা।

শুক্রবার দুপুর ১টার দিকে ঢাকি নদের প্রবল জোয়ারের চাপে ৩১ নম্বর পোল্ডারের প্রায় ১০০ মিটার বেড়িবাঁধ ভেঙে যায়। এর আগে সকাল থেকে স্থানীয়রা চেষ্টা করে বাঁধ মেরামতের। অবশেষে সব চেষ্টা ব্যর্থ হয়ে পানি প্রবেশ করে লোকালয়ে।

স্থানীয়দের অভিযোগ, পানি উন্নয়ন বোর্ডের গাফিলতির কারণে ভেঙে গেছে বাঁধ। ঝুকিপূর্ণ রয়েছে আরও কয়টি স্থান। ভেঙে যাওয়া স্থান তাৎক্ষণিক পরিদর্শন করেছেন দাকোপ থানা পুলিশ, স্থানীয় জনপ্রতিনিধিরা এবং পাউবোর কর্মকর্তারা।

ইউপি চেয়ারম্যান শেখ সাব্বির আহমেদ বলেন, গত দুইদিন ধরে ঢাকি নদীত জোয়ারের চাপ বাড়ছে। এতে করে বাঁধের কয়েকটি স্থানে ফাটল দেখা দেয়। আজ সকাল থেকে চেষ্টা করার পরেও আমরা ফাটল মেরামত করতে ব্যর্থ হই। প্রবল জোয়ারের পানি আটকানো সম্ভব হয়নি, বাঁধ ভেঙে এখন ভেতরে পানি প্রবেশ করছে। জোয়ার শেষে ভাটাতে আবার বাঁধ আটকানোর চেষ্টা করা হবে।

এ ব্যাপারে খুলনা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী গোপাল কুমার দত্ত জনান, নদীতে ভাটা নামলে বাঁশ দিয়ে জিও টিউবের মাধ্যমে পাইলিং করে মাটি দিয়ে বাঁধ আটকানোর চেষ্টা করা হবে। আশা করছি পরবর্তী জোয়ারের আগে বাঁধ মেরামত করা সম্ভব হবে।

আলমগীর হান্নান/এমআরএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।