সিরাজগঞ্জে ৪ অস্ত্র জমা দেননি আওয়ামী লীগের তিন নেতা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ১০:০৮ এএম, ০৬ সেপ্টেম্বর ২০২৪

সরকারের নির্দেশনা অনুযায়ী অস্ত্র জমা দেননি সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সাবেক সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরী, তার স্বামী জেলা পরিষদের সদ্যবিদায়ী চেয়ারম্যান শামীম তালুকদার লাবু এবং জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক এটি এম লুৎফর রহমান দিলু।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেলে জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জাগো নিউজকে জানান, ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত জেলা প্রশাসন ব্যক্তি মালিকানা আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ইস্যু করে ১২১টি। এসব লাইসেন্সের বিপরীতে আগ্নেয়াস্ত্র কেনা হয়। কিন্তু গত মঙ্গলবার পর্যন্ত জেলার বিভিন্ন থানায় জমা পড়েছে ১১৭টি অস্ত্র। ইস্যু করা অস্ত্রের মধ্যে পিস্তল ১১টি, একনলা বন্দুক ১৪টি, দুইনলা বন্দুক ২৮টি, বন্দুক একটি, রাইফেল ১৩টি, রিভলবার সাতটি ও শটগান ছিল ৪৭টি।

এসব অস্ত্রের মধ্যে চারটি জমা পড়েনি। এর একটি জান্নাত আরা হেনরীর, আরেকটি তার স্বামী শামীম তালুকদার লাবুর ও দুটি এটিএম লুৎফর রহমান দিলুর। তারা এসব অস্ত্র জমা দেননি। মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত লাইসেন্স করা এসব অস্ত্র জমা দেওয়ার শেষ সময় ছিল।

এর আগে ৪ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনকে ঘিরে সংঘর্ষে পুরো সিরাজগঞ্জ শহর রণক্ষেত্রে পরিণত হয়। সে সময় টানা কয়েক ঘণ্টা ধরে শিক্ষার্থী-জনতার ওপর গুলিবর্ষণ করে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতারা।

এতে সিরাজগঞ্জ পৌর শহরের ১ নম্বর ওয়ার্ডের মাছুমপুর মহল্লার মাজেদ আলীর ছেলে ও শহর যুবদলের যুগ্ম-সাধারণ সম্পাদক সোহানুর রহমান রঞ্জু (৪০), পৌর শহরের ৯ নম্বর ওয়ার্ডের গয়লা মহল্লার আসু মুন্সীর ছেলে আব্দুল লতিফ (২৬) ও একই মহল্লার গঞ্জের আলীর ছেলে সুমন সেখ (২২) গুলিবিদ্ধ হয়ে নিহত হন। আহত হন ৪০-৫০ জন। এরমধ্যে অধিকাংশই ছিলেন গুলিবিদ্ধ।

এ ঘটনায় সাবেক এমপি জান্নাত আরা হেনরী, তার স্বামী শামীম তালুকদার লাবু, সাবেক সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত ও সাবেক মন্ত্রিপরিষদের সচিব কবির বিন আনোয়ারসহ জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের ৯০০ জনের বিরুদ্ধে পৃথক তিনটি হত্যা মামলা করে নিহতের পরিবার।

এদিকে ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতন ঘটলে আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় নেতারা চলে গেছেন আত্মগোপনে। তবে লুৎফর রহমান দিলু ব্যবসায়িক কাজে দেশের বাইরে থাকায় নির্ধারিত সময়ে অস্ত্র জমা দেননি বলে জানা গেছে।

এম এ মালেক/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।