মুন্সিগঞ্জে ফসলি জমি অধিগ্রহণ বন্ধের দাবিতে মানববন্ধন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মুন্সিগঞ্জ
প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪

মুন্সিগঞ্জে তিন ফসলি জমি অধিগ্রহণ বন্ধের দাবিতে মানববন্ধন করেছেন কৃষক ও স্থানীয়রা। মঙ্গলবার বেলা ১১টার দিকে সিরাজদিখান উপজেলার খারশুর এলাকায় ঢাকা-দোহার সড়কে এ মানববন্ধন হয়।

মাববন্ধনকারীরা জানান, শেখ হাসিনা সরকারের সময় মুদ্রণ শিল্প পার্কের নামে খারশুর মৌজায় কৃষকদের মালিকানাধীন ১০০ একর কৃষিজমি জোরপূর্বক অধিগ্রহণ করা হয়। নামমাত্র মূল্যে অধিগ্রহণে বন্ধের দাবি জানিয়ে একাধিকবার আবেদন করলেও সংশ্লিষ্টরা কোনো প্রকার কর্ণপাত করেনি। জমিগুলো অধিগ্রহণ করা হলে খারশুর, লালপুর, নয়াগাঁও, গিরিনগর, মরিচাসহ ৭টি গ্রামের শতশত কৃষকরা উপার্জন ও কর্মহীন হয়ে পড়বে।

এ বিষয়ে যথাযথা ব্যবস্থা নিতে বর্তমান সরকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন মানববন্ধনকারীরা।

শিল্প কলকারখানার নামে জমি অধিগ্রহণ প্রতিরোধ বিষয়ক কমিটির আহ্বায়ক মো. মাসুদ রানা বিপ্লব বলেন, এখানে যাদের জমি নেই সেসব দালালরা আমাদের ৩ ফসলি জমি অধিগ্রহণের নামে দখল করার চেষ্টা করছে। আমরা বারবার বাধা দিলেও অধিগ্রহণ বন্ধ রাখছে না।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, দ্রুত সময়ের মধ্যে জমি অধিগ্রহণ বন্ধ না হলে কঠোর আন্দোলনের ডাক দেওয়া হবে।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মুন্সিগঞ্জের ২০১৬ সালে সিরাজদিখানের বড়বর্তা মৌজায় ১০০ একর জমিতে মুদ্রণ শিল্পের কাজ শুরু করে ২০২১ সালের ডিসেম্বরে কাজ শেষ হওয়ার কথা ছিল। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন প্রকল্পটি বাস্তবায়ন করবে। সে সময় প্রকল্পের ব্যয় ধরা হয় ১৩৮ কোটি ৭০ লাখ টাকা। তবে বড়বর্তায় জমি অধিগ্রহণে সমস্যা দেখা দেওয়ায় ২০২২ সালের শুরুর দিকে খারশুর মৌজায় প্রকল্পের প্রস্তাবনা দেওয়া হয়। ২০২৩ সালে অনুমোদন হয় প্রকল্পটি। ২৬৪ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে ২০২৭ সালের জুন মাসে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে প্রকল্প পরিচালক মোহাম্মদ নিজামউদ্দিন জানান, কৃষি বিভাগের মাধ্যমে জমিগুলো তদন্ত করে দেখা হয়েছে ওগুলো এক ফসলি জমি। অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদানের কাজ শুরু হয়েছে। জমির মালিকদের চেক প্রস্তুত। আগামী সপ্তাহ থেকে বালু ভরাটের কথা রয়েছে।

আরাফাত রায়হান সাকিব/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।