গাজীপুরে চাকরিচ্যুত পোশাকশ্রমিকদের বিক্ষোভ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০১:৩১ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪
গাজীপুরে চাকরির দাবিতে আজও বেশ কয়েকটি স্থানে বিক্ষোভ করছেন চাকরিচ্যুত পোশাকশ্রমিকরা

গাজীপুরে চাকরির দাবিতে বেশ কয়েকটি স্থানে বিক্ষোভ করেছেন চাকরিচ্যুত পোশাকশ্রমিকরা। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকালে মহানগরীর ভোগড়া বাইপাস, ছয়দানা, হাজির পুকুর, মালেকের বাড়ি, সাইনবোর্ড এলাকায় ইস্ট ওয়েস্ট ও প্রীতি গার্মেন্টসের চাকরিচ্যুত শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে গেলে বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন। এতে শিল্প পুলিশের এএসপি মোশাররফ হোসেনসহ পাঁচজন আহত হন। পরে সেনাবাহিনী ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিভিন্ন পোশাক কারখানায় নারী শ্রমিকদের পাশাপাশি সমঅধিকারের ভিত্তিতে পুরুষ শ্রমিক নিয়োগের দাবিতে সকালে বিক্ষোভ করেন শ্রমিকরা। তারা মহাসড়কে অবস্থান নিয়ে যানবাহন চলাচলে বাধা সৃষ্টি করেন। খবর পেয়ে গাজীপুর শিল্প পুলিশ, থানা পুলিশ ও সেনাসদস্যরা ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সরিয়ে দেয়।

১০টার দিকে সাইনবোর্ড ও মালেকের বাড়ি এলাকায থেকে শ্রমিকরা সরে গেলেও ১১টার দিকে ভোগরা বাইপাস এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শ্রমিকরা। শেষ খবর পাওয়া পর্যন্ত দুপুর সাড়ে ১২টার দিকে ভোগরা বাইপাস এলাকায় শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত ছিল। সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা শ্রমিকদের সঙ্গে কথা বলছেন।

গাজীপুরে চাকরিচ্যুত পোশাকশ্রমিকদের বিক্ষোভ

আন্দোলনরত শ্রমিকরা জানান, তুচ্ছ কারণে তাদের চাকরিচ্যুত করা হয়েছে। চাকরি না পেয়ে তারা বেকারত্ব জীবনযাপন করছেন। চাকরির দাবিতে তারা আন্দোলন করছেন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মোশাররফ হোসেন বলেন, সকাল থেকেই গাজীপুরের বেশ কয়েকটি স্থানে বিভিন্ন পোশাক কারখানার চাকরিচ্যুত শ্রমিকরা তাদের চাকরিতে পুনর্বহালের দাবিতে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে যানবাহন চলাচলে বাধা দেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে শ্রমিকরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন। এতে তিনিসহ পাঁচ পুলিশ সদস্য আহত হন। পরে সেনাবাহিনী ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দেয়।

আমিনুল ইসলাম/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।