ছাত্র আন্দোলন

আহত শিক্ষার্থীদের জন্য আজীবন বাসভাড়া ফ্রি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরিশাল
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ০১ সেপ্টেম্বর ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত শিক্ষার্থীদের জন্য আজীবন বাসভাড়া ফ্রি করার সিদ্ধান্ত নিয়েছে বরিশাল পটুয়াখালী বাস মালিক সমিতি। শিক্ষার্থীদের পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে ৫০ শতাংশ ভাড়া মওকুফের সিদ্ধান্ত নিয়েছেন তারা।

রোববার (১ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টায় নগরীর রূপাতলী বাস টার্মিনাল এলাকায় এ ঘোষণা দেন মালিক সমিতির আহ্বায়ক জিয়া উদ্দিন সিকদার। একইসঙ্গে তিনি বাস টার্মিনালকে চাঁদাবাজ মুক্ত এলাকা ঘোষণা করেন।

এরআগে ১২টায় টার্মিনাল এলাকায় যেকোনো নাশকতা রোধে মিছিল করেন বাস মালিক, শ্রমিক ও পরিবহন সংশ্লিষ্টরা। এসময় তাদের সঙ্গে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দেখা যায়।

মিছিল শেষে বরিশাল পটুয়াখালী বাস মালিক সমিতির আহ্বায়ক জিয়া উদ্দিন সিকদার বলেন, ‘গত ১৫টি বছর যারা বাস টার্মিনালগুলো নিয়ন্ত্রণ করেছেন, তারা একচেটিয়া চাঁদাবাজি করে এই খাতের সুনাম নষ্ট করেছেন। আজ থেকে আমি এই টার্মিনালকে চাঁদাবাজ মুক্ত ঘোষণা করলাম।’

তিনি আরও বলেন, ‘আগে আমরা যে টাকা আওয়ামী লীগের সন্ত্রাসীদের চাঁদা হিসেবে দিতাম, সেই অর্থ এখন থেকে আমরা দেশ বিনির্মানে ব্যয় করবো। স্বৈরাচার বিরোধী আন্দোলন যেসব ছাত্র ভাইয়েরা আহত হয়েছেন, তাদের জন্য আজীবন আমাদের বাসগুলোতে ফ্রি সার্ভিস দিতে চাই। আশা করি, ছাত্র ভাইয়েরা আমাদের সেই সুযোগটি করে দেবেন।’

আহত শিক্ষার্থীদের তালিকা চেয়ে জিয়া উদ্দিন সিকদার বলেন, ‘বরিশাল বিশ্ববিদ্যালয়সহ নগরীর যেসব শিক্ষাপ্রতিষ্ঠান আছে, আমরা সেখানকার কর্তৃপক্ষ এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাদের সঙ্গে যোগাযোগ করবো। তারা আমাদের তালিকা দিলে সে অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। এরইমধ্যে আমাদের রুটগুলোতে শিক্ষার্থীদের জন্য পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে ৫০ শতাংশ ভাড়া মওকুফ করা হয়েছে।’

প্রসঙ্গত, দক্ষিণাঞ্চলের মোট ২২টি রুটে যাত্রী সেবা দিয়ে থাকেন বরিশাল পটুয়াখালী বাস মালিক সমিতির সদস্যরা। এসব রুটে তিন শতাধিক বাস চলাচল করে।

শাওন খান/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।