বন্যায় লক্ষ্মীপুরে দুই লাখ হাঁস-মুরগি-গরু-ছাগল মারা গেছে

কাজল কায়েস কাজল কায়েস , জেলা প্রতিনিধি, লক্ষ্মীপুর
প্রকাশিত: ০৮:৪১ এএম, ৩০ আগস্ট ২০২৪

ভয়াবহ বন্যায় লক্ষ্মীপুরে দুই লাখ গবাদিপশু মারা গেছে। গত ১৫ দিনে জেলার বিভিন্নস্থানে এসব পশু মারা যায়। এতে খামারিসহ গৃহস্থদের মাথায় হাত পড়ছে। সরকারি হিসেবে ৮ কোটি ৬৫ লাখ ১২ হাজার ৫০০ টাকার ক্ষয়ক্ষতি বলা হচ্ছে। তবে বেসরকারি সূত্র বলছে, এর পরিমাণ অন্তত ১১ কোটি টাকা ছাড়িয়ে যাবে। এ বন্যায় আরও গবাদি পশু মারা যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয় লোকজন। এখনো ৫ লাখ ১১ হাজার ১১০ হাজার গবাদিপশু বন্যাকবলিত রয়েছে।

বৃহস্পতিবার রাতে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় সূত্র জানিয়েছে, অতিরিক্ত পানির কারণে লক্ষ্মীপুরের বিভিন্নস্থানে খামার ও গৃহস্থের এক লাখ ৫৯ হাজার ১০টি মোরগ-মুরগি মারা গেছে। এছাড়া ৩৫ গরু, ১৭৫ ছাগল, ৯৭৫ হাঁস, ১৭ ভেড়া এবং একটি মহিষ মারা গেছে। সরকারি হিসাবে মোট এক লাখ ৬০ হাজার ১৭৭ গবাদিপশু মারা যাওয়া তথ্য পাওয়া যায়।

তবে বেসরকারি একাধিক সূত্র বলছে, এ সংখ্যা দুই লাখের কম নয়। নানা কারণে দুর্গম এলাকার সব তথ্য এতে যোগ হয়নি।

বন্যায় লক্ষ্মীপুরে দুই লাখ গবাদিপশুর মৃত্যু

এদিকে বন্যার কারণে এরই মধ্যে লক্ষ্মীপুর সদর, রায়পুর, রামগঞ্জ, রামগতি, কমলনগরে ১৩ হাজার ৭৯০ একর জমি প্লাবিত হয়েছে। মেঘনা উপকূলীয় এ জেলায় প্রথমে ভারী বর্ষণ ও নদীর জোয়ারের কারণে জলাবদ্ধতা দেখা দেয়। প্রথমে রামগতি ও কমলনগরের বিস্তীর্ণ এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়।

এরমধ্যে আবার গত শনিবার থেকে ফেনী-নোয়াখালীর বন্যার পানি লক্ষ্মীপুরে এসে যোগ হয়। এতে জলমগ্ন হয়ে পড়ে ১০ লক্ষাধিক মানুষ। চারদিকে থই-থই করে পানি। ঘরবাড়ির ভেতরেও পানি। ফলে পানি ও আবহাওয়াজনিত কারণে গবাদিপশু মারা যায়। এছাড়া বন্যার প্রভাবে চন্দ্রগঞ্জ, কমলনগর ও রায়পুরে তিনজন মানুষ মারা গেছেন।

রায়পুরের উত্তর চরমোহনা গ্রামের খামারি মো. ইউনুস বলেন, এত পানি আমরা জীবনেও দেখিনি। ধারদেনা করে গরু লালন-পালন করেছি। বন্যার পানিতে আমার তিনটি বড় গরু মারা গেছে। এখন কী হবে আমার?

রামগঞ্জের নোয়াগাঁওর শৈরশৈই গ্রামের করিম হোসেন জানান, বন্যার পানিতে তার দুই হাজার ব্রয়লার মোরগ মারা গেছে। লোকসান গুনে তিনি এখন হতাশায় ভুগছেন।

লক্ষ্মীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কুমুদ রঞ্জন মিত্র বলেন, লক্ষ্মীপুরে ৩০৩টি গবাদিপশুর খামার রয়েছে। বন্যা-জলাবদ্ধতার কারণে অনেক পশু মারা গিয়ে ক্ষতি হয়েছে। এ থেকে উত্তরণে মাঠ পর্যায়ে আমাদের লোকজন কাজ করছেন। এখনো পাঁচ লাখ ১১ হাজার ১১০ হাজার গবাদিপশু বন্যাকবলিত।

কাজল কায়েস/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।