স্বেচ্ছাশ্রমে বেড়িবাঁধ মেরামত করলো ৫ হাজার মানুষ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ০৮:৩৯ এএম, ২৭ আগস্ট ২০২৪

অবশেষে ৫ দিন পর এলাকাবাসীর অক্লান্ত পরিশ্রমের পর মেরামত হয়েছে পাইকগাছার দেলুটির কালিনগরের বাঁধ। সোমবার (২৬ আগস্ট) এলাকার ৫ হাজার মানুষ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাঁধ মেরামত কাজ সম্পন্ন করে।

এদিকে টানা ৫ দিন পানিবন্দি থাকায় চরম দুর্ভোগে রয়েছে দুর্গত এলাকার মানুষ। বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান থেকে ত্রাণ সামগ্রী বিতরণ অব্যাহত থাকলেও অনুন্নত যোগাযোগ ব্যবস্থা ও পর্যাপ্ত নৌযান না থাকায় দুর্গত মানুষের কাছে ত্রাণ পৌঁছাতে ভোগান্তিতে পড়ছেন ত্রাণ বিতরণকারীরা।

একদিকে ত্রাণ না পাওয়া অন্যদিকে ওয়াপদার বেড়িবাঁধের ওপর অস্থায়ী ছাউনিতে বসবাস করা কয়েক হাজার মানুষ মানবেতর জীবনযাপন করছে। গবাদি পশু ও শিশুদের নিয়ে খোলা আকাশের নিচে থাকা শত শত পরিবার দ্রুত পানি নিষ্কাশনসহ বাসস্থান নির্মাণে সরকারি-বেসরকারি সহায়তার দাবি জানিয়েছেন।

স্বেচ্ছাশ্রমে বেড়িবাঁধ মেরামত করলো ৫ হাজার মানুষ

এদিকে দেলুটির দুর্গত মানুষের জন্য মানবিক সহায়তায় কাজ করছে বাংলাদেশ নৌবাহিনী। নৌবাহিনীর পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ মেরামত কাজে সহযোগিতা করা, জরুরি চিকিৎসা প্রদান, দুর্গত মানুষকে নিরাপদ আশ্রয়ে নেওয়া, ত্রাণ ও স্বাস্থ্য উপকরণ বিতরণ অব্যাহত রয়েছে। এসব মানবিক সহায়তার পাশাপাশি দুর্গত মানুষের মাঝে বস্ত্রবিতরণ ও খোলা আকাশের নিচে বসবাসরত মানুষদের নিরাপদ আশ্রয় হিসেবে তাবু স্থাপন করে দিচ্ছে বাংলাদেশ নৌবাহিনী।

নৌবাহিনীর লে. কমান্ডার স্যারেন গোমেজ ও লে. মাহফুজুর রহমানের নেতৃত্বে নৌ অঞ্চল খুলনার নৌ বাহিনীর সহায়তাকারী টিম সোমবার দিনভর বিগরদানা, হরিণখোলা, দারুনমল্লিক ও কালিনগরসহ ক্ষতিগ্রস্ত এলাকার বিভিন্ন স্থানে জরুরি চিকিৎসা প্রদান, ত্রাণ, স্বাস্থ্য উপকরণ ও বস্ত্র বিতরণ এবং তাবু স্থাপন কাজ করে।

স্বেচ্ছাশ্রমে বেড়িবাঁধ মেরামত করলো ৫ হাজার মানুষ

গত ২২ আগস্ট উপজেলার দেলুটি ইউনিয়নের কালিনগর এলাকার পানি উন্নয়ন বোর্ডের ওয়াপদার বেড়িবাঁধ ভেঙে ২২নং পোল্ডারের ১৩টি গ্রাম প্লাবিত হয়ে পানিবন্দি হয়ে পড়ে ১৫ হাজার মানুষ।

উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে হাজার হাজার মানুষ প্রতিদিন বাঁধ মেরামতের চেষ্টা করলেও জোয়ারের পানিতে মেরামতকৃত বাঁধ ভেসে যাওয়ায় সব চেষ্টা বিফলে যায়। অবশেষে সোমবার দেলুটী ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল ও সোলাদানার সাবেক চেয়ারম্যান এসএম এনামুল হকের নেতৃত্বে ৫ হাজার মানুষ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করে বাঁধ মেরামত কাজ সম্পন্ন করেন।

আলমগীর হান্নান/এফএ/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।