সৈয়দা রিজওয়ানা হাসান

আন্তর্জাতিক নদী আইন মতে প্রতিবেশী রাষ্ট্রের ক্ষতি করা যাবে না

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি হবিগঞ্জ
প্রকাশিত: ০৬:১৬ পিএম, ২৩ আগস্ট ২০২৪
সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, আন্তর্জাতিক নদী আইনের নীতি অনুযায়ী প্রতিবেশী রাষ্ট্রের ক্ষতি করা যাবে না। ভারতের সঙ্গে আমাদের কয়েকটি নদী নিয়েতো চুক্তি আছেই। কিন্তু যদি চুক্তি নাও থাকে তবুও আন্তর্জাতিক আইনের কিছু নীতি আছে। ইচ্ছে করে আপনি কারও ক্ষতি করতে পারবেন না।

শুক্রবার (২৩ আগস্ট) বিকেলে হবিগঞ্জের খোয়াই নদীর ঝুঁকিপূর্ণ বাঁধ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন: বন ও পরিবেশ মন্ত্রণালয় পেলেন সৈয়দা রিজওয়ানা হাসান

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, অস্বাভাবিক বৃষ্টিপাত হলে উজানের দেশ ভাটির দেশকে জানানোর কথা, পানি ছাড়ার দরকার হরেও সেটি জানানো হয়। একটু জানিয়ে দিলে প্রস্তুতি রাখা যায়। মানুষজনকে সরিয়ে নেওয়া যায়। সেটি এবার প্রতিপালিত হয়নি। এবারের থেকে শিক্ষা নিয়ে যত অভিন্ন নদী আছে সেরকম সবকটি ব্যাপারেই যেন আগাম সতর্কতা হিসেবে বাংলাদেশকে জানানো হয় সে বার্তা পৌঁছানো হবে।

এর আগে তিনি হবিগঞ্জ সার্কিট হাউজে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থী, সরকারি কর্মকর্তা ও পরিবেশ আন্দোলনকারীদের সঙ্গে মতবিনিময় করেন। পরে তিনি চুনারুঘাট উপজেলার মুরারবন্দ মাজারে বাবার কবর জিয়ারত করেন।

সৈয়দ এখলাছুর রহমান খোকন/আরএইচ/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।