কমতে শুরু করেছে সিলেটের নদ-নদীর পানি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিলেট
প্রকাশিত: ০৪:০৩ পিএম, ২৩ আগস্ট ২০২৪

সিলেটে বৃষ্টি কমে যাওয়ায় নদ-নদীর পানি কিছুটা কমতে শুরু করেছে।

শুক্রবার (২৩ আগস্ট) সিলেটের প্রধান দুই নদী সুরমা ও কুশিয়ারার পানি বিভিন্ন পয়েন্টে কমেছে। তবে কুশিয়ারা নদীর পানি তিন পয়েন্টে এখনও বিপৎসীমার উপরে রয়েছে। বৃষ্টি না হলে পরিস্থিতি আরও উন্নতি হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কয়েকদিনের বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের নদ-নদীর পানি বৃদ্ধি পায়। কুশিয়ারা নদীর পানি কয়েকটি পয়েন্টে বিপৎসীমা ছাড়িয়ে যায়। তবে জেলার কোথাও বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়নি।

সিলেট পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তথ্য অনুযায়ী, শুক্রবার দুপুর ১২টায় কুশিয়ারা নদীর পানি অমলশিদ, ফেঞ্চুগঞ্জ ও শেরপুর পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। সকাল ৯টায় এ চারটি পয়েন্টে ছাড়াও কুশিয়ারার পানি শেওলা পয়েন্টে বিপৎসীমার উপরে ছিল। কিন্তু দুপুরে তা বিপৎসীমার নিচে নেমে আসে। তবে ফেঞ্চুগঞ্জ ও শেরপুর পয়েন্টে কিছুটা বেড়েছে।

পাউবোর তথ্যমতে, দুপুর ১২টায় কুশিয়ারা নদীর পানি অমলশিদ পয়েন্টে বিপৎসীমার ২০ সেন্টিমিটার, ফেঞ্চুগঞ্জে ৭৫ সেন্টিমিটার ও শেরপুর পয়েন্টে ১১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এর আগে সকাল ৯টায় অমলশিদ পয়েন্টে বিপৎসীমার ২১ সেন্টিমিটার, ফেঞ্চুগঞ্জে ৭৪ সেন্টিমিটার, শেরপুর পয়েন্টে ১০ সেন্টিমিটার ও শেওলা পয়েন্টে দুই সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। অবশ্য দুপুর ১২টায় শেওলা পয়েন্টে ২ সেন্টিমিটার কমে বিপৎসীমার নিচে নেমে এসেছে।

অপরদিকে, সুরমা নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত না হলেও বিভিন্ন পয়েন্টে গত দুইদিন ধরে বেড়ে যাচ্ছিল। শুক্রবার সকাল থেকে প্রতিটি পয়েন্টে তা আরও কমেছে।

পাউবো সিলেটের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাশ জানান, সিলেটের নদ–নদীতে পানি কমতে শুরু করেছে। দুপুর পর্যন্ত কুশিয়ারার তিনটি পয়েন্টে পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে জেলার কোথাও বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়নি।

আহমেদ জামিল/এএইচ/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।