পদত্যাগে বাধ্য সেই অধ্যক্ষকে ফেরালেন সাধারণ শিক্ষার্থীরা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ০৯:৪৮ এএম, ২৩ আগস্ট ২০২৪

সারাদেশে যখন শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের জোর করে পদত্যাগ করানোর হিড়িক পড়েছে তখন ঠিক এর উল্টো ঘটনা ঘটেছে দিনাজপুরে। জোর করে পদত্যাগ করানো অধ্যক্ষকে ফিরিয়ে এনে তার চেয়ার বসিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২২আগস্ট) দিনাজপুরের বীরগঞ্জ সরকারি কলেজে এ ঘটনা ঘটে। যা রিতিমত প্রশংসার ঝড় তুলেছে।

এর আগে গত বুধবার (২১ আগস্ট) বিকেলে ভুল বোঝাবুঝিতে লেখক গবেষক অধ্যক্ষ ড. মাসুদুল হককে জোরপূর্বক পদত্যাগ লিখে স্বাক্ষর করে নেয় এক দল শিক্ষার্থী।

জানা যায়, বৈষ্যমবিরোধী ছাত্র আন্দোলনকে হাতিয়ার বানিয়ে ছাত্রদের ভুল বুঝিয়ে গত বুধবার বিকেলে লেখক গবেষক অধ্যক্ষ ড.মাসুদুল হককে জোরপূর্বক পদত্যাগ লিখে স্বাক্ষর করে নেয় এক দল শিক্ষার্থী। এ খবর ছড়িয়ে পড়লে সামাজিক মাধ্যমে নিন্দা জানিয়ে দুঃখ প্রকাশ করে বর্তমান ও সাবেক শিক্ষার্থীরাসহ বিভিন্ন স্তরের মানুষ। কারণ তার সততা ও যোগ্যতা নিয়ে প্রশ্ন করার কোনো সুযোগ নেই। জোর করে পদত্যাগ করানোর খবর শুনে ক্ষোভে ফেটে পড়েন ছাত্র-জনতা। বৃহস্পতিবার সকালে তারা বীরগঞ্জ বিজয় চত্বরে ব্যানার নিয়ে সমবেত হয়ে প্রিয় শিক্ষককে শিক্ষাপ্রতিষ্ঠানে ফেরাতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে। একপর্যায়ে তারা প্রিয় শিক্ষককে বাসা থেকে অনুরোধ করে বীরগঞ্জ বিজয় চত্বরে নিয়ে আসেন। সেখান থেকে ফুলের মালা পরিয়ে মিছিল নিয়ে আবারও সেই আসনে বসিয়ে দেন।

পদত্যাগে বাধ্য সেই অধ্যক্ষকে ফেরালেন সাধারণ শিক্ষার্থীরা

মানববন্ধন থেকে সকলকে সতর্ক করে শিক্ষার্থীরা বলেন, বীরগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষসহ যাদের পদত্যাগে বাধ্য করা হয়েছে বা বাধ্য করানোর চেষ্টা করা হচ্ছে তাদেরকে অবিলম্বে স্বপদে ফিরিয়ে আনতে হবে। বীরগঞ্জের বিভিন্ন স্থানে যে চাঁদাবাজি শুরু হয়েছে তা অবিলম্বে বন্ধ করে চাঁদাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বীরগঞ্জের সব শিক্ষাপ্রতিষ্ঠানে অবিলম্বে ছাত্র-রাজনীতি বন্ধ এবং অস্থিতিশীল করতে যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভূমিকা রাখছে তাদেরকে আইনের আওতায় আনাসহ বিভিন্ন শর্ত দেওয়া হয়।

মানববন্ধনে শিক্ষার্থীদের দাবীর প্রেক্ষিতে উপস্থি হয়ে অধ্যক্ষ ড. মাসুদুল হক প্রিয় শিক্ষার্থী ও আপামর জনতার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ন্যায় নিষ্ঠা প্রতিষ্ঠার জন্য ছাত্র জনতা সত্যের পথে লড়াই করেছে। একটি সরকারি কলেজে নিয়ম ও পরিপত্র অনুযায়ী চলে। প্রত্যেক শিক্ষককে তাদের নিয়মের মধ্যে চলতে হয়।

এমদাদুল হক মিলন/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।