সিরাজগঞ্জে কবির বিন আনোয়ার-হেনরী- মিল্লাতের নামে হত্যা মামলা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৮:৫২ এএম, ২৩ আগস্ট ২০২৪

সিরাজগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে তিন যুবদল নেতাকর্মী হত্যার ঘটনায় সাবেক এমপি ড. জান্নাত আরা হেনরী, অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত ও সাবেক মন্ত্রীপরিষদ সচিব কবির বিন আনোয়ারসহ জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের ৯০০ জনের বিরুদ্ধে পৃথক তিনটি মামলা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) রাতে সিরাজগঞ্জ সদর থানায় এসব মামলা হয়।

পৃথক তিনটি মামলায় ৪৬৩ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ৪৫০ জনকে আসামি করা হয়েছে। এসব অজ্ঞাত আসামিরা হলেন জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা। মামলার বাদিরা হলেন পৌর শহরের মাছুমপুর দক্ষিণপাড়া মহল্লার নিহত জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক রঞ্জু শেখের স্ত্রী মৌসুমি খাতুন, গয়লা মহল্লার যুবদলকর্মী নিহত আব্দুল লতিফের বোন সালেহা খাতুন ও একই মহল্লার নিহত সুমন শেখের বাবা গঞ্জের আলী।

সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির বিয়ষটি নিশ্চিত করেছেন।

তিনি জাগো নিউজকে জানান, গত ৪ আগস্ট সরকার পতনের এক দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র-জনতা আন্দোলনে উল্লেখিত আসামিদের নির্দেশ, ইন্ধন বা সরাসরি অংশগ্রহণের মাধ্যমে যুবদলের তিনজনকে গুলি ও ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে। এ হত্যায় জ্ঞাত ও অজ্ঞাত ৯০০ ব্যক্তির নামে মামলা হওয়ার পর তাদের গ্রেপ্তারের জোরালো চেষ্টা চলছে।

এদিকে জেলায় ছাত্র-জনতার সঙ্গে পুলিশ ও সরকারদলীয়দের পৃথক সংঘর্ষে এনায়েতপুর থানার ১৫ পুলিশসহ মোট ৩২ জনের মৃত্যু হয়। আন্দোলনের প্রথম দিনে বিক্ষুব্ধ ছাত্র-জনতা এনায়েতপুর থানায় অগ্নিসংযোগ ও পিটিয়ে ১৫ পুলিশকে হত্যা করে। নিহত পুলিশ সদস্যদের মধ্যে একজন ওসি, পাঁচজন এসআই, একজন এএসআই এবং আটজন কনস্টেবল ছিলেন। এছাড়া শিক্ষার্থী শিহাব ও সিয়াম ছাড়াও ইব্রাহিম নামের এক তাঁত শ্রমিক নিহত হন। এ তিনটি হত্যার ঘটনায় সাবেক এমপি মন্ডল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মমিন মন্ডলসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের প্রায় দেড় হাজার নেতাকর্মীর নামে এনায়েতপুর থানায় তিনটি পৃথক মামলা হলেও ১৫ পুলিশ হত্যাকাণ্ডে এখনও কোন মামলা হয়নি।

অপরদিকে রায়গঞ্জ থানায় সাংবাদিকসহ ছয়জন আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকে পিটিয়ে হত্যার ঘটনায় এখন পর্যন্ত কোন মামলা হয়নি বলে জানা যায়।

এম এ মালেক/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।