‘আমাদের যেভাবে হোক বাঁচান’

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মিরসরাই (চট্টগ্রাম)
প্রকাশিত: ০৯:২৪ পিএম, ২২ আগস্ট ২০২৪

স্মরণকালের ভয়াবহ বন্যায় ফুঁসে উঠেছে চট্টগ্রামের মিরসরাই উপজেলা। বিশেষ করে এই উপজেলার চার ইউনিয়নের অবস্থা খুবই ভয়াবহ। ফেনী নদীর পানি বিপৎসীমার ওপরে চলে আসায় প্রতিটি বসতঘরে পানি উঠে গেছে। অনেকে কষ্টে বাড়িঘর ছেড়ে আশ্রয় নিয়েছেন আত্মীয়স্বজনের বাড়ি ও আশ্রয়কেন্দ্রে। আবার অনেকে এখনো আটকা রয়েছেন বাড়িতে। অতিরিক্ত পানির কারণে তাদের উদ্ধার করা সম্ভব হচ্ছে না। গত ৭০ বছরেও এতো পানি দেখা যায়নি বলে মন্তব্য করেছেন বন্যাকবলিত করেরহাট ইউনিয়নের হাবিলদারবাসা এলাকার বৃদ্ধ জানে আলম।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেলে তিনি বলেন, আমার বয়স ৭৮ বছর। এর আগেও অনেকবার এমন বৃষ্টি দেখেছি। কিন্তু কোনোবার এমন পানি দেখিনি। কখনো নিজের বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে হয়নি। এবার ভারত থেকে অতিরিক্ত পানি আসার কারণে এমন ভয়ানক পরিস্থিতি হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, টানা ছয়দিনের বৃষ্টি, ভারত থেকে নেমে আসা পানিতে উপজেলার করেরহাট ইউনিয়নের অলীনগর, জয়পুর পূর্বজোয়ার, পশ্চিম জোয়ার, কাটাগাং, বৈরয়া, ছত্তরুয়া, আমলীঘাট, হিঙ্গুলী ইউনিয়ন, বারইয়ারহাট পৌরসভা, জোরারগঞ্জ ইউনিয়ন, ধুম ইউনিয়নের বিভিন্ন গ্রাম, ওচমানপুর ইউনিয়ন, ইছাখালী ইউনিয়ন, মিরসরাই পৌরসভা, কাটাছরা, দুর্গাপুর, মিঠানালা, খৈয়াছড়া, ওয়াহেদপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে বন্যার দেখা দিয়েছে। পানিতে ডুবে বৃহস্পতিবার পুরোদিন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রামমুখী লেনে গাড়ি চলাচল বন্ধ ছিল। ঢাকামুখী লেনে উল্টোপথে কিছু গাড়ি চলাচল করার কারণে যানজটের সৃষ্টি হয়।

‘আমাদের যেভাবে হোক বাঁচান’

সরেজমিনে দেখা গেছে, করেরহাট ইউনিয়নের সব গ্রামের বাড়ি পানিতে ডুবে রয়েছে। কোথাও এক গলা পানি, কোথাও দাঁড়ানোর অবস্থা নেই। আবার কোথাও কোমর পরিমাণ পানি। বৃহস্পতিবার ভোর থেকে পানি হু হু করে বাড়তে থাকে। দুই ঘণ্টার মধ্যে পুরো এলাকা প্লাবিত হয়। দুপুরের পর অনেককে আশ্রয়কেন্দ্রে ছুটতে দেখা গেছে। অনেকে শুধু পরনের কাপড় নিয়ে ছুটছে।

করেরহাট কামিনী মজুমদার উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নেওয়া জেসমিন আক্তার বলেন, বুধবার রাতে দুই পরিবারের ৯ সদস্য নিয়ে আশ্রয় নিয়েছি। এখন পর্যন্ত কোনো সরকারি সহায়তা পাইনি। তবে বিএনপি ও স্বেচ্ছাসেবীরা কিছু ত্রাণ দিয়েছে।

‘আমাদের যেভাবে হোক বাঁচান’

করেরহাট এলাকার বাসিন্দা জামাল উদ্দিন বলেন, শুভপুর এলাকায় আমার বোন-ভাগিনারা আটকে রয়েছে। পানির স্রোতের কারণে সেখানে যাওয়া সম্ভব হচ্ছে না। ছোট দুটি ভাগিনার দুদিন ধরে গায়ে জ্বর। কীভাবে তাদের নিয়ে আসবো বুঝতেছি না।

আবু সাঈদ তুহিন বলেন, আমার শ্বশুর বাড়ির একতলা পানিতে ডুবে গেছে। তারা এখন একটি মসজিদের দোতলায় আশ্রয় নিয়েছে।

বৃহস্পতিবার দিনভর পানিতে নিমজ্জিত এলাকা থেকে সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে দেখা গেছে সেনাবাহিনী, ফায়ার সার্ভিস ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীদের।

‘আমাদের যেভাবে হোক বাঁচান’

স্বেচ্ছাসেবক হাজী আবদুল মতিন জানান, পশ্চিম জোয়ার ও আজমনগর গ্রামের পানিবন্দি মানুষকে নিরাপদে সরিয়ে নিতে মহামায়া লেক থেকে বোট নিয়ে যাওয়া হয়েছে।

মোবাররকঘোনা এলাকার মাইনুল ইসলাম ফোনে বলেন, আমাদের যেভাবে হোক বাঁচান। ফেনী নদীর পানিতে পুরো এলাকার অবস্থা করুণ। রাস্তা-ঘাট কিছু দেখা যাচ্ছে না। বোট ছাড়া এখান থেকে যাওয়া যাবে না।

উপজেলার মৎস্য চাষি শেখ ফরিদ বলেন, বন্যার পানিতে শত কোটি টাকার মাছ ভেসে গেছে। কোথায় যাবো, কী করবো বুঝতে পারছি না।

‘আমাদের যেভাবে হোক বাঁচান’

উপজেলা জামায়াতের আমির নুরুল কবির বলেন, জামায়াত ইসলামী ও ছাত্রশিবিরের নেতাকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে আটকে পড়া মানুষকে উদ্ধারে নিয়োজিত রয়েছেন। দলের পক্ষ থেকে শুকনো খাবার বিতরণ করা হচ্ছে।

উপজেলা বিএনপির আহ্বায়ক শাহীদুল ইসলাম চৌধুরী ও সদস্য সচিব গাজী নিজাম উদ্দিন জানান, উপজেলার বিভিন্ন স্থানে দলীয় নেতাকর্মীরা বন্যাকবলিত মানুষকে উদ্ধারে কাজ করছে। পাশাপাশি বিভিন্ন ইউনিয়নে মানুষের মাঝে খাবার বিতরণ করা হচ্ছে।

‘আমাদের যেভাবে হোক বাঁচান’

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা প্রশাসক মাহফুজা জেরিন বলেন, আমার উপজেলার সব ইউনিয়ন বন্যার শিকার। তবে চারটি ইউনিয়নের অবস্থা খুবই ভয়াবহ। আমরা বোট পাঠিয়ে বিভিন্ন উপায়ে মানুষকে নিরাপদ আশ্রয়ে আনছি। এসব পরিবারকে প্রশাসনের পক্ষ থেকে শুকনো খাবারসহ বিভিন্ন ত্রাণ দেওয়া হচ্ছে। তাদের দেখভালে প্রতিটি ইউনিয়নে একজন করে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রয়েছেন।

তিনি আরও বলেন, ৭৯টি আশ্রয়কেন্দ্রসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি অফিস, ইউনিয়ন পরিষদ কার্যালয়কে আশ্রয়কেন্দ্র হিসেবে খোলা রাখা হয়েছে।

এম মাঈন উদ্দিন/জেডএইচ/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।