ফের খাগড়াছড়ি ও মাটিরাঙ্গার নিম্নাঞ্চল প্লাবিত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি খাগড়াছড়ি
প্রকাশিত: ০৪:১৬ পিএম, ২০ আগস্ট ২০২৪

টানা বর্ষণে ফের প্লাবিত হয়েছে খাগড়াছড়ির নিম্নাঞ্চল। এতে পানিবন্দি হয়ে পড়েছে শতাধিক পরিবার। প্লাবিত হয়েছে মাটিরাঙ্গার তাইন্দংয়েরর বাজারপাড়া, ডিপিপাড়ায় ও বাজারপাড়া। এতে গৃহবন্দি হয়ে পড়েছেন অধিবাসীরা।

মঙ্গলবার (২০ আগস্ট) ভোর থেকে খাগড়াছড়ি সদরের মুসলিমপাড়া, মেহেদীবাগ, কালাডেবা, গঞ্জপাড়া, ঠাকুরছড়াসহ চেঙ্গী ও মাইনি নদীর পাড়ের নিম্নাঞ্চলে বসতবাড়িতে পানি ঢুকে পড়ে। এ নিয়ে গেল দুই মাসের ব্যবধানে তিনবার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় দুর্ভোগে পড়েছেন শহরতলী ও পৌর এলাকার নদী ও ছড়ার পাড়ে বসবাসকারী লোকজন।

ভারী বর্ষণ অব্যাহত থাকায় দীঘিনালার মেরুং ও কবাখালীর নদী পাড়ের কৃষি জমিতে পানি ওঠতে শুরু করেছে। চেঙ্গী-মাইনী নদী ও ছড়ার পাড়ে বসবাসকারী লোকজন আতঙ্কে দিন পাড় করছেন। ভারী বর্ষণ অব্যাহত থাকায় পাহাড় ধসের ঝুঁকি দেখা দিয়েছে।

এছাড়া খাগড়াছড়ির সদরের পাশাপাশি পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে মাটিরাঙ্গার তাইন্দং ও তবলছড়ির নিম্নাঞ্চল। এতে করে দুর্ভোগে পড়েছেন তাইন্দংয়ের মাঝপাড়া, বাজার পাড়া ও আচালং ডিপি পাড়ার অধিবাসীরা। ফেনী নদী ও ছড়ার পাড়ে বসবাসকারী লোকজন আতঙ্কে দিন পাড় করছেন।

স্থানীয় বাসিন্দা মো. আমির হোসেন বলেন, টানা বর্ষণ, পাহাড়ি ঢল ও ফেনী নদীর পানিতে তলিয়ে গেছে তাইন্দংয়ের তিন গ্রাম।

মাটিরাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. ইশতিয়াক আহম্মেদ জানিয়েছেন, পানিবন্দি লোকদের উদ্ধার করে আশ্রয়কেন্দ্রে আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

মুজিবুর রহমান ভূঁইয়া/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।