সাভারে ডা. এনামুর রহমানের বিরুদ্ধে হত্যা মামলা

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ১১:২৪ এএম, ২০ আগস্ট ২০২৪

কোটা সংস্কার আন্দোলনে সাজ্জাদ হোসেন (২৯) নামে এক ছাত্র নিহতের ঘটনায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানসহ আওয়ামী লীগের ৩২১ নেতাকর্মীর বিরুদ্ধে হত্যা মামলা করা হয়েছে।

সোমবার (১৯ আগস্ট) সাভার মডেল থানায় মামলাটি করা হয়। এর আগে গত ৫ আগস্ট সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় সাজ্জাদ হোসেন (২৯) নামে ওই ছাত্র নিহত হন। ওই ঘটনায় তার বাবা মো. আলমগীর বাদী হয়ে এ মামলা করেন।

নিহত সাজ্জাদ হোসেন নীলফামারীর সৈয়দপুর পৌরসভার ১০ নম্বর ওয়ার্ডের পশ্চিম পাটোয়ারি পাড়া এলাকার বাসিন্দা। তিনি সাভারের দক্ষিণ আউকপাড়া এলাকায় পরিবারের সঙ্গে থাকতেন। নারায়ণগঞ্জের সোনারগাঁও পলিটেকনিক্যালে পড়াশোনা করতেন তিনি।

মামলায় সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলার সাবেক চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজিব, তার ছোট ভাই ইউপি চেয়ারম্যান ফখরুল আলম সমর, সাভার উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আতিক, পৌর মেয়র আব্দুল গনি এবং ঢাকা জেলা আওয়ামী লীগের সহসভাপতি মাসুদ চৌধুরী, কাউন্সিলর নজরুল ইসলাম মানিক মোল্লা, নুরে আলম সিদ্দিকী নিউটন, মশিউর রহমান সম্রাট, রমজান হোসেন, সানজিদা শারমিন মুক্তা, মিজানুর রহমান মিজানসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ৩২১ জনের নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া অজ্ঞাত আরও ৪০০-৫০০ জনকে আসামি করা হয়েছে। মামলার সব আসামি আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পদধারী নেতা-কর্মী।

অভিযোগ সূত্রে জানা যায়, গত ৫ আগস্ট বাদীর ছেলে ব্যক্তিগত প্রয়োজনীয় কিছু পণ্য কিনতে সাভার বাসস্ট্যান্ডে যান। এ সময় ১-১০ নম্বর আসামির নেতৃত্বে কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্র-জনতার ওপর গুলিসহ হামলা চালানো হয়। হামলায় গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন শিক্ষার্থী সাজ্জাদ হোসেন। আহত অবস্থায় তাকে সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় ৬ আগস্ট তার মৃত্যু হয়।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ জামান বলেন, অভিযোগের প্রেক্ষিতে একটি হত্যা মামলা দায়ের হয়েছে। তদন্ত করে পরবর্তী আইনগত পদক্ষেপ নেওয়া হবে। আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।

মাহফুজুর রহমান নিপু/এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।