মাঙ্কিপক্স ঝুঁকিতে মোংলা বন্দরে সতর্কতা, মেডিকেল টিম গঠন

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ১৯ আগস্ট ২০২৪

মাঙ্কিপক্স ভাইরাসের ঝুঁকি এড়াতে মোংলা বন্দরে বিশেষ সতর্ক ব্যবস্থা নেওয়া হয়েছে। সোমবার (১৯ আগস্ট) থেকে এ ব্যবস্থা গ্রহণ করা হয়। এরমধ্যে গঠন করা হয়েছে ছয় সদস্যের একটি মেডিকেল টিম।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল শাহীন শাহিন রহমান জানান, মাঙ্কিপক্স ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বন্দরে বিশেষ সতর্কতা নেওয়া হয়েছে। বন্দরে আসা বিদেশি জাহাজের নাবিকদের জাহাজ থেকে নামার জন্য নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। একই সঙ্গে নৌ পরিবহন মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ‘পোর্ট হেলথ’ কে চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে উল্লেখ করা হয়, মোংলা বন্দরে আসা জাহাজের নাবিকদের মাধ্যমে দেশের অভ্যন্তরে এ রোগ যাতে প্রবেশ করতে না পারে সেজন্য ব্যবস্থা নেওয়ার জন্য। একই সঙ্গে বন্দরে জরুরি আইসোলিউসিনের ব্যবস্থা নিতে বলা হয়েছে চিঠিতে।

এদিকে মাঙ্কিপক্স ঝুঁকি এড়াতে বন্দর কর্তৃপক্ষের গঠিত ছয় সদস্যের মেডিকেল টিমও এ রোগ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। মেডিকেল টিমের প্রধান পোর্ট হেলথের উপ-পরিচালক ডা. শেখ মোহাম্মদ মোশাররফ হোসেন বলেন, বন্দর থেকে নির্দেশনা পাওয়ার পরই তারা কাজ শুরু করে দিয়েছেন। বন্দরে আসা বিদেশি নাবিকদের মাধ্যমে এ রোগ যাতে ছড়িয়ে যেতে না পারে সেজন্য তারা যাবতীয় কাজ করছেন।

তবে এ রোগ করোনার চেয়েও ভয়াবহ উল্লেখ করে তিনি বলেন, সবাইকে অধিক সতর্ক থাকতে হবে। একই সাথে দেশের ১৯ স্থলবন্দরে অধিক সতর্কতা জোরদার করতে হবে।

আবু হোসাইন সুমন/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।