অনুষ্ঠানে উচ্চস্বরে গান-বাজনা নিষিদ্ধ যে গ্রামে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সুনামগঞ্জ
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ১৯ আগস্ট ২০২৪

বিয়ে-জন্মদিন কিংবা অন্যান্য যেকোনো অনুষ্ঠানে গান বাজিয়ে হই-হুল্লোড় না করলে অনুষ্ঠানে যেন প্রাণ ফেরে না। কিন্তু সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার একটি গ্রামে অনুষ্ঠানে উচ্চস্বরে গান-বাজনা নিষিদ্ধ করেছেন গ্রামের পঞ্চায়েতরা।

শনিবার (১৭ আগস্ট) রাতে তাহিরপুরের চিকসা গ্রামে বিয়ে-জন্মদিন বা অন্য কোনো অনুষ্ঠানে উচ্চস্বরে গান-বাজনা নিষিদ্ধ করা হয়। গ্রামের কোনো পরিবার যদি তা অমান্য করে তাদের বিচারের আওতায় আনা হবে বলেও ঘোষণা দেওয়া হয়।

খোঁজ নিয়ে জানা যায়, চিকসা গ্রামে প্রায় পাঁচ হাজার পরিবার রয়েছে। গ্রামটিতে অনেক রোগী, বৃদ্ধ ও শিশুরা রয়েছেন। ফলে যখন ওই গ্রামের কোনো অনুষ্ঠানে উচ্চস্বরে গান-বাজনা হয় তখন হার্টের রোগী, বৃদ্ধ ও শিশুদের অনেক সমস্যায় পড়তে হয়। ফলে গ্রামের সবাইকে নিয়ে শনিবার রাতে একটি পঞ্চায়েতি সভা করে গ্রামে উচ্চশব্দে গান-বাজনা নিষিদ্ধ করা হয়।

এই বিষয়ে ৯নং ওয়ার্ড চিকসা গ্রামের ইউপি সদস্য শফিকুল হক বলেন, বেশিরভাগ ক্ষেত্রেই গ্রামের যেকোনো সামাজিক অনুষ্ঠানে বড় বড় সাউন্ড বক্স বাজিয়ে গ্রামের মানুষ উদযাপন করে। এতে করে হার্টের রোগী, বৃদ্ধ ও শিশুদের অনেক সমস্যায় পড়তে হয়। তাই শনিবার গ্রামের পঞ্চায়েতদের নিয়ে গান বাজনা বিষয়ে এই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। কেউ যদি না মানে তাহলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

লিপসন আহমেদ/এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।