৭ মাসের বেতন-ভাতা বকেয়া, গাজীপুরে কারখানা শ্রমিকদের বিক্ষোভ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৭:০৭ পিএম, ১৮ আগস্ট ২০২৪
গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন একটি কারখানার শ্রমিকরা

গাজীপুর মহানগরীর বড়বাড়ি এলাকায় বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন একটি কারখানার শ্রমিকরা। পরে দাবি মেনে নেওয়ার আশ্বাসে অবরোধ তুলে নেন তারা।

রোববার (১৮ আগস্ট) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বৈদ্যুতিক খুঁটি ফেলে অবরোধ করে রাখেন তারা। এসময় সড়কের উভয় দিকে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

কারখানার শ্রমিক ও পুলিশ সূত্র জানায়, গাজীপুর মহানগরীর বড়বাড়ি এলাকায় ন্যাশনাল কেমিক্যাল ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড নামের একটি কারখানা রয়েছে। দীর্ঘদিন ধরে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন-ভাতা দিতে প্রতিমাসেই গড়িমসি করে আসছে। শ্রমিকরা বেতন চাইতে গেলে টালবাহানা করা হয়। এভাবে প্রায় সাত মাসের বেতন বকেয়া পড়ে যায়। একপর্যায়ে কারখানার দুই শতাধিক শ্রমিকের বেতন দিতে না পেরে কয়েকমাস আগে কারখানাটি বন্ধ ঘোষণা দেয় কর্তৃপক্ষ। এরপর থেকে বিভিন্ন সময়ে তারা বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করে আসছেন।

৭ মাসের বেতন-ভাতা বকেয়া, গাজীপুরে কারখানা শ্রমিকদের বিক্ষোভ

একই দাবিতে রোববার সকাল ৯টায় কারখানার সামনে শতাধিক শ্রমিক জড়ো হন। পরে বৈদ্যুতিক খুঁটি ফেলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন তারা। এসময় সড়কের দুই পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

ন্যাশনাল কেমিক্যাল ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের শ্রমিক ইউনিয়ন সভাপতি মাহফুজুর রহমান বলেন, আমাদের কারখানায় রেকসিনসহ বিভিন্ন পণ্য তৈরি হতো। এখানে শ্রমিক রয়েছেন ২০৮ জন। প্রত্যেকের সাত মাসের বেতনসহ বিভিন্ন বোনাস বকেয়া রয়েছে। এমন পরিস্থিতিতে বেতন-ভাতা না দিয়ে ছয় মাস আগে কারখানার মালিক গোপনে কারখানা বন্ধ করে দেন। এজন্য আমরা আন্দোলনে নেমেছি।

গাজীপুর মহানগরীর গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল ইসলাম বলেন, কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টির সমাধান করা হবে। এ আশ্বাসে শ্রমিকরা অবরোধ তুলে নিয়েছেন।

আমিনুল ইসলাম/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।