আশুলিয়ায় হামলার পর কয়েকটি পোশাক কারখানা বন্ধ ঘোষণা

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ০৭ আগস্ট ২০২৪

কয়েকদিন বন্ধ থাকার পর খুলে দেওয়া হয়েছিলো সাভারের আশুলিয়ার পোশাক কারখানাগুলো। তবে দুটি কারখানায় হামলা চালায় দুর্বৃত্তরা। এসময় আতঙ্কিত হয়ে উইন্টার ড্রেস, কাজল গার্মেন্টস, নিউ হরাইজন, মেট্রোসহ কয়েকটি কারখানা ছুটি দিয়ে বন্ধ ঘোষণা করা হয়। বুধবার (৭ আগস্ট) শিল্পাঞ্চল আশুলিয়ায় ঘটে এ ঘটনা।

জানা যায়, সকালে আশুলিয়ার বেঙ্গল ও হামিম গ্রুপের পোশাক কারখানায় হামলা চালিয়ে ভাঙচুর করে দুর্বৃত্তরা। এসময় আতঙ্কে কারখানাগুলো ছুটি দিয়ে আজকের জন্য বন্ধ ঘোষণা করা হয়। তবে শ্রমিকরা যে কোনো পরিস্থিতিতে কারখানা খোলা রাখার দাবি জানান।

পোশাক শ্রমিক আরিফুল ইসলাম বলেন, এখন মাসের শেষ। এ সময়ে আমাদের বেতন দেওয়া হয়। এখন কারখানা বন্ধ ঘোষণা করা হলো। চরম দুশ্চিন্তায় পড়ে গেলাম। বাসা ভাড়া আর দোকান বাকি দেবো কীভাবে ভাবছি। আমরা চাই যে কোনো মূল্যে কারখানা খোলা রাখা হোক। আমরা কাজ করতে চাই।

আরেক শ্রমিক শেফালী বেগম বলেন, এতদিন বন্ধ থাকার কারণে আমাদের মালিকদেরও অনেক ক্ষতির মধ্যে পড়তে হয়েছে। মালিকরা লোকসানের মুখে পড়েছেন। ভেবেছিলাম অতিরিক্ত কাজ করে ক্ষতি পুষিয়ে দেবো। কিন্তু এখন আবার বন্ধ করে দেওয়ায় হতাশ হয়েছি।

কারখানা বন্ধের বিষয়ে জানতে চাইলে উইন্টার ড্রেস লিমিটেডের জেনারেল ম্যানেজার মো. রফিকুল ইসলাম বলেন, আশপাশের ফ্যাক্টরিতে ঝামেলার কথা শুনছি। কোনো কোনো ফ্যাক্টরিতে না কি হামলাও হয়েছে। এ কারণে আমাদের ফ্যাক্টরি ও শ্রমিকদের নিরাপত্তার কথা ভেবে আজকের জন্য কারখানা বন্ধ ঘোষণা করেছি। আগামীকাল থেকে ফ্যাক্টরি যথারীতি খুলে দেওয়া হবে।

হামলা-ভাঙচুরের বিষয়ে জানতে চাইলে শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, এ বিষয়ে আমি এখন কোনো মন্তব্য করতে পারবো না। পুলিশের কাজ করার কোনো পরিবেশই অবশিষ্ট নেই। আমরা এখন নিজেরাই আতঙ্কিত। জীবন বাজি রেখে দায়িত্ব পালন করে সাধারণ মানুষের পাশে থাকার চেষ্টা করেছি। অথচ এখন আমি এবং আমরা নিজেরাই নিরাপত্তা নিয়ে ভীত।

মাহফুজুর রহমান নিপু/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।