কোটা আন্দোলনে নিহতদের স্মরণে নওগাঁয় মোমবাতি প্রজ্বলন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ১১:৪৯ এএম, ০২ আগস্ট ২০২৪

সারাদেশে কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে নওগাঁয় মোমবাতি জালিয়ে গান গেয়ে প্রতিবাদ জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় শহরের আইন সুরক্ষা ফাউন্ডেশন মাঠে এ কর্মসূচি পালন করেন তারা। তবে কর্মসূচি পালন করতে কয়েকবার ভ্যেনু পরিবর্তন করতে হয় বলে অভিযোগ শিক্ষার্থীদের।

পূর্ব নির্ধারিত কর্মসূচি বৃহস্পতিবার (১ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৬টায় শহরের এটিএম মাঠে পালন করার কথা ছিল শিক্ষার্থীদের। তখন শহরের এটিএম মাঠ পুলিশ এবং সেনাবাহিনী সদস্যরা ঘিরে রেখেছিলেন।

এক পর্যায়ে আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের ভ্যেনু পরিবর্তন করে শহরের কেডি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেন। সেখানে আগে থেকেই পুলিশ মোতায়েন থাকায় সেখান থেকেও তাদের সরে যেতে হয়। পরবর্তীতে সন্ধ্যা ৭টায় শিক্ষার্থীরা শহরের আইন সুরক্ষা ফাউন্ডেশন মাঠে কর্মসূচি পালন করেন। বৃষ্টিতে ভিজে মোমবাতি জ্বালিয়ে নিহতদের স্মরণে প্রতিবাদী গান গান শিক্ষার্থীরা।

ঢাকা কলেজের এইচএসসি ২৩ ব্যাচের শিক্ষার্থী আরমান হোসেন জাগো নিউজকে বলেন, নওগাঁ ছোট শহর হওয়ায় ঢাকায় যে কর্মসূচি হচ্ছে আমরা সব এখানে পালন করতে পারছি না। আজকের কর্মসূচির অংশ হিসেবে আমরা শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্বলন এবং প্রতিবাদী গান পরিবেশনের জন্য এটিএম মাঠে কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেই। কিন্তু বিকেল ৫টার দিকে মাঠে যেয়ে দেখি সেখানে পুলিশ এবং জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আমানুজ্জামান শিউল ও নওগাঁ সরকারি কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক এস এম বিশাল সরদার মাঠ থেকে তাদের চলে যেতে বলে।

এই শিক্ষার্থী আরও বলেন, তার কিছুক্ষণ পরই মাঠে ডিবি এবং সেনাবাহিনীর কিছু গাড়ি আসে। আমরা সেখানে বিক্ষিপ্ত অবস্থায় ছিলাম। পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরবর্তীতে নওগাঁ কেডি স্কুলে কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেই। সেখানে যেয়েও পুলিশের বাধার সম্মুখীন হতে হয়। পরবর্তীতে আমরা আইন সুরক্ষা ফাউন্ডেশন মাঠে বৃষ্টিতে ভিজে আমাদের কর্মসূচি পালন করি।

তিনি আরও বলেন, আমরা তো সরকারের পতনের জন্য আন্দোলন করছি না। আমরা আমাদের শহীদ ভাইদের স্মরণে শান্তিপূর্ণ কর্মসূচি করছি। ভেবেছিলাম শান্তিপূর্ণ কর্মসূচি পালনে প্রশাসন আমাদের সহযোগিতা করবে। কিন্তু হতাশ হয়েছি। প্রশাসন থেকে আমরা সহযোগিতা পাইনি।

শিক্ষার্থীদের অভিযোগের বিষয়ে জানতে চাইলে নওগাঁ সরকারি কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক এফ এম বিশাল সরদার বলেন, আজকে আমাদের দলীয় কর্মসূচির অংশ হিসেবে সকালে শোক র‍্যালি ছিল। র‍্যালি শেষে আমি দুপুর থেকে কলেজের অধ্যক্ষের রুমে ছিলাম। আমি জানতামও না যে নওগাঁয় আজকে ছাত্র আন্দোলনের কোনো কর্মসূচি ছিল। সেখানে আমার উপস্থিতির নামে যে দাবি করা হচ্ছে তা ভিত্তিহীন।

মনিরুল ইসলাম শামীম/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।