কক্সবাজার পৌরসভার ৬০০ কোটি টাকার বাজেট

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৪:২৮ এএম, ০১ আগস্ট ২০২৪

কক্সবাজার পৌরসভার ৫৯৮ কোটি ৮৬ লাখ ৮৬ হাজার ১০১ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বুধবার (৩১ জুলাই) বিকেলে পৌরসভার সম্মেলন কক্ষে ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য এ বাজেট উপস্থাপন করা হয়।

পৌর মেয়র মাহাবুবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম তারিকুল আলম উপস্থাপিত বাজেটে রাজস্ব আয় দেখানো হয়েছে ৪১ কোটি ৩২ লাখ ৯৮ হাজার টাকা। রাজস্ব ব্যয় ৪০ কোটি ৪৭ লাখ ৬৯ হাজার টাকা।

বাজেটে উন্নয়ন আয় দেখানো হয় সর্বমোট ৫৫২ কোটি ৭৩ লাখ ৯৬ হাজার টাকা। এর মধ্যে সরকারি অনুদান ১ কোটি ২২ লাখ টাকা, রাজস্ব উদ্বৃত্ত থেকে আয় ৪ কোটি টাকা ও প্রকল্প খাতে অনুদান ৫৪৭ কোটি ৫১ লাখ ৯৬ হাজার টাকা।

উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৫৪৯ কোটি ৭৩ লাখ ৯৬ হাজার টাকা। এর মধ্যে সরকারি অনুদান ১ কোটি ২২ লাখ টাকা, রাজস্ব উদ্বৃত্ত থেকে ব্যয় ৪ কোটি টাকা ও প্রকল্প খাতে ব্যয় ৫৪৪ কোটি ৫১ লাখ ৯৬ হাজার টাকা।

পানি সরবরাহ খাতে আয় ৮০ লাখ ৬৫ হাজার টাকা এবং ব্যয় ৯১ লাখ ৮৫ হাজার টাকা। মূলধন আয় দেখানো হয়েছে ২ কোটি ২ লাখ ৩০ হাজার টাকা। মূলধন ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৩২ লাখ ৫৫ হাজার টাকা।

প্রারম্ভিক স্থিতি দেখানো হয়েছে ১ কোটি ৯৬ লাখ ৯৭ হাজার ১০১ টাকা ৭১ পয়সা। সমাপনী স্থিতি দেখানো হয়েছে ৬ কোটি ৪০ লাখ ৮১ হাজার ১০১ টাকা ৭১ পয়সা।

ঘোষিত বাজেট পর্যালোচনা করে বক্তব্য রাখেন, কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম, কক্সবাজার চেম্বার সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা, কক্সবাজার হোটেল-মোটেল গেস্ট হাউজ সভাপতি আবুল কাসেম সিকদারসহ অন্যরা।

এসময় প্যানেল মেয়র হেলাল উদ্দিন কবির, ইয়াসমিন আকতার, শাহেনা আকতার পাখি, কাউন্সিলর নুর মোহাম্মদ মাজু, সাহাব উদ্দিন সিকদার ও মিজানুর রহমানসহ কর্মকর্তা-কর্মজীবীরা উপস্থিত ছিলেন।

সায়ীদ আলমগীর/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।