একসঙ্গে ইউপি চেয়ারম্যান-শিক্ষক, বেতন নিচ্ছেন দুই জায়গা থেকে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফরিদপুর
প্রকাশিত: ১০:১৯ এএম, ২৮ জুলাই ২০২৪
আব্দুল হক মৃধা

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ময়না ইউনিয়ন (ইউপি) পরিষদের চেয়ারম্যান আব্দুল হক মৃধা। এছাড়া তিনি একই ইউনিয়নের হাটখোলারচর মোহাম্মদীয়া দাখিল মাদরাসার সহকারী মৌলভী।

তার বিরুদ্ধে অভিযোগ, তিনি দুই জায়গা থেকে সরকারি আর্থিক সুবিধা গ্রহণ করছেন। কিন্তু নিয়ম অনুসারে একজন ব্যক্তি দুই স্থান থেকে সরকারি বেতন-ভাতা প্রাপ্ত হতে পারেন না।

এ বিষয়ে আব্দুল হক মৃধা বলেন, সাবেক অনেক চেয়ারম্যানই এমনটা করেছেন। তারা কীভাবে করলেন?

সূত্রমতে, এমপিওভুক্ত কোনো মাদরাসা বা স্কুল-কলেজের শিক্ষক যদি জনপ্রতিনিধি নির্বাচিত হন, তাহলে তিনি শিক্ষাপ্রতিষ্ঠান বা ইউনিয়ন পরিষদ- এই দুই জায়গার কোনো এক জায়গা থেকে বেতন-ভাতা নিতে পারবেন।

তবে আব্দুল হক মৃধা মাদরাসা থেকে সর্বসাকুল্যে ১৩ হাজার ৭৫০ টাকা বেতন পান। সবশেষ জুলাই মাসেও তিনি মাদরাসার বেতন উত্তোলন করেছেন। এদিকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে সরকারি বেতন-ভাতাও উত্তোলন করছেন।

এ বিষয়ে জানতে চাইলে আব্দুল হক মৃধা বলেন, আমি পরিপত্র দেখিনি। পরিপত্র বিষয়ে আমার জানা নেই।

এক সঙ্গে দুটি প্রতিষ্ঠান থেকে সরকারি অর্থ উত্তোলনের বিষয়ে তিনি বলেন, এরকম অনেক সাবেক চেয়ারম্যানই করেছেন। তাহলে তারা কীভাবে করলেন?

মাদরাসার সুপার আবু জাফর বলেন, আব্দুল হক মৃধা ইউপি চেয়ারম্যান। আবার তিনি মাদরাসার দাখিল পর্যায়ে ক্বারি পদে চাকরি করেন। ১৩ হাজার টাকার মতো বেতন পান। কোনো কোনো দিন তিনি মাদরাসার ছুটি পর্যন্ত থাকেন। আবার কোনো দিন আগে চলে যান।

হাটখোলারচর মোহাম্মদীয়া দাখিল মাদরাসার সভাপতি আবু জাফর সিদ্দিকী বলেন, একজন ব্যক্তি একই সঙ্গে দুটি লাভজনক পদে থাকতে পারবেন না তা আমার জানা নেই। বিষয়টি মাদরাসার সুপার ও সংশ্লিষ্ট শিক্ষককে জানানো হবে। পরিপত্র সম্পর্কে ওই শিক্ষককে জানানো হবে। তিনি যেটি পছন্দ, সেটি বেছে নেবেন।

এ বিষয়ে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভীর হাসান চৌধুরী বলেন, আমি এ উপজেলায় নতুন যোগদান করেছি। চেয়ারম্যানদের সঙ্গে বসতে হবে। ইউনিয়নবাসীরা সেবা বঞ্চিত হলে তো অভিযোগ আসবেই।

ময়না ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হক মৃধার দুটি জায়গা থেকে সরকারি বেতন-ভাতা উত্তোলন প্রসঙ্গে ইউএনও বলেন, তিনি দুই জায়গা থেকে বেতন-ভাতা উত্তোলন করতে পারেন না। বিষয়টি খতিয়ে দেখা হবে।

এন কে বি নয়ন/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।