সিলেটে ১০ মামলায় আসামি ১৬ হাজার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিলেট
প্রকাশিত: ০৪:৫১ পিএম, ২৪ জুলাই ২০২৪

কোটা সংস্কার আন্দোলনে সিলেটে বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনায় ১৬ হাজার জনকে আসামি করে ১০টি মামলা করা হয়েছে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালি, জালালাবাদ ও দক্ষিণসুরমা থানায় পৃথকভাবে মামলাগুলো করা হয়। মামলায় ২৪৪ জনের নাম উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার (২৩ জুলাই) রাত সাড়ে ১০টা পর্যন্ত এসব মামলায় ১০৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) মোহাম্মদ সাইফুল ইসলাম জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

গ্রেফতারদের মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কোনো শিক্ষার্থী নেই বলে জানান তিনি। তবে মামলায় শাবিপ্রবি ছাড়া সিলেটের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে আসামি করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশের এ কর্মকর্তা।

পুলিশ জানায়, সিলেটের বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনায় পুলিশ বাদী হয়ে ১০টি মামলা করেছে। এরমধ্যে কোতোয়ালি থানায় পাঁচটি, জালালাবাদ থানায় চারটি ও দক্ষিণসুরমা থানায় একটি। এসব মামলায় এজাহারনামীয় আসামি রয়েছেন ২৪৪ জন। এর বাইরে ১২ হাজার ৮১০ জন থেকে ১৬ হাজার ১৫ জনকে অজ্ঞাতপরিচয় আসামি করা হয়েছে।

কোটা সংস্কারের দাবিতে সিলেটে গত ২ জুলাই থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন। ১৫ জুলাই থেকে আন্দোলন আরও জোরালো হয়। সিলেটের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা আন্দোলনে যোগ দেন। ১৭ জুলাই থেকে আন্দোলন সহিংসতার দিকে মোড় নেয়।

১৮ জুলাই সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা দিলে আন্দোলন সহিংসতায় রূপ নেয়। পরদিন থেকে সহিংসতা চারদিকে ছড়িয়ে পড়ে।

‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি বাস্তবায়নের দিনে মোবাইলে ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়। ওইদিন রাতেই বন্ধ হয়ে যায় ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাও।

শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে শুক্রবার (১৯ জুলাই) থেকে চারদিকে সহিংসতা শুরু হয়। সিলেটেও পুলিশের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থী ও বিএনপি নেতাকর্মীদের ব্যাপক সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে সারাদেশে শনিবার থেকে জারি করা কারফিউ।

সহিংসতায় সিলেটের একজন সাংবাদিক গুলিবিদ্ধ হয়ে মারা যান। এছাড়া আতঙ্কে পালাতে গিয়ে পানিতে ডুবে মারা যান শাবিপ্রবির এক শিক্ষার্থী।

পুলিশের সঙ্গে আন্দোলনকারী ও বিএনপির সংঘর্ষে বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন। অসংখ্য শিক্ষার্থীসহ বিএনপি নেতাকর্মীরাও আহত হয়েছেন।

আহমেদ জামিল/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।