কোটাবিরোধী আন্দোলন

চতুর্থ দিনের মতো অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুমিল্লা
প্রকাশিত: ১২:১৫ পিএম, ১০ জুলাই ২০২৪
ছবি: কুমিল্লা কোটবাড়ী এলাকায় শিক্ষার্থীরা অবরোধ কর্মসূচি পালন করছেন

২০১৮ সালের পরিপত্র বহাল ও কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে চতুর্থ দিনের মতো অবরোধ করে বিক্ষোভ করছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষির্থীরা। এতে মহাসড়কের দুই লেনেই যানবাহন চলচলা বন্ধ হয়ে গেছে। ফলে সড়কে তীব্র যানজট দেখা দিয়েছে।

সারাদেশে সকাল সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে বুধবার (১০ জুলাই) বেলা ১১টা থেকে মহাসড়কের কুমিল্লা কোটবাড়ী এলাকায় শিক্ষার্থীরা অবরোধ কর্মসূচি পালন করেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ছাড়াও বিক্ষোভে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজসহ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ, জেলার বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের শিক্ষার্থীরা এ আন্দোলনে অংশ নিয়েছেন।

‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’; ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’; ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’; ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’; ‘কোটা না মেধা, মেধা মেধা’; ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ও আন্দোলনের অন্যতম সমন্বয়ক মোহাম্মদ সাকিব হোসাইন জাগো নিউজকে বলেন, আমরা নিয়মতান্ত্রিকভাবে আমাদের কর্মসূচি পালন করছি। এই আন্দোলনের ফলে জনসাধারণের ভোগান্তি হচ্ছে তা আমরা উপলব্ধি করছি, এর জন্য দুঃখ প্রকাশ করছি। কিন্তু এর দায়ভার সরকারকে বহন করতে হবে। কারণ এতদিনের আন্দোলনের পরও তারা আমাদের বিষয়টি সমাধানের চেষ্টা করেনি। আমরা এর চূড়ান্ত সমাধান চাই। আমরা চাই, অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম ৫ শতাংশে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।

ময়নামতি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইকবাল বাহার মজুমদার জাগো নিউজকে বলেন, কোটবাড়ি এলাকায় কুবি শিক্ষার্থীদের অবরোধের কারণে মহাসড়কে দুইপাশেই যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে তীব্র যানজটের আশংকা করা হচ্ছে। আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতার জন্য কুমিল্লা জেলা পুলিশ ও হাইওয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে চেষ্টা করছেন।

জাহিদ পাটোয়ারী/এফএ/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।