ভারতে সাজাভোগ শেষে দেশে ফিরলো ১৩ কিশোর-কিশোরী

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল
প্রকাশিত: ০৯:৩৫ পিএম, ০৯ জুলাই ২০২৪
দেশে ফেরা ১৩ কিশোর-কিশোরী

ভারতে আটক হওয়ার পর বিভিন্ন মেয়াদে সাজাভোগ শেষে দেশে ফিরেছেন ১৩ বাংলাদেশি কিশোর-কিশোরী। বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ।

মঙ্গলবার (৯ জুলাই) সন্ধ্যার দিকে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফেরে ওই ১৩ জন।

ফেরত আসারা লালমনিরহাট, গোপালগঞ্জ, সাতক্ষীরা, পিরোজপুর, পটুয়াখালী, মুন্সিগঞ্জ, ঢাকা, যশোর ও কুমিল্লা জেলার বিভিন্ন এলাকার বাসিন্দা।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজহারুল ইসলাম বলেন, তারা দালালের খপ্পরে পড়ে কাজের সন্ধানে ভারত যান। আবার কেউ আত্মীয়ের বাড়ি বেড়াতে গিয়ে ভারতে অবৈধভাবে বসবাস শুরু করেন।

এসব অভিযোগে সে দেশের পুলিশের তাদের আটক করেছিল। আদালত তাদের বিভিন্ন মেয়াদে সাজা দেন। সেখান থেকে ‘ধ্রুবাশ্রম’ ও ‘সুকন্যা’ নামের দুটি ভারতীয় এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের হেফাজতে নেয়। দুদেশের মধ্যে চিঠি চালাচালির এক পর্যায়ে আজ তারা দেশে ফিরলেন।

এই ১৩ বাংলাদেশিকে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে বাংলাদেশের এনজিও সংস্থা জাস্টিস অ্যান্ড কেয়ার, রাইটস যশোর ও মহিলা আইনজীবী সমিতি তাদের গ্রহণ করে পরিবারের কাছে হস্তান্তর করবে।

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন বলেন, ফেরত আসাদের যশোর জাস্টিস অ্যান্ড কেয়ার, রাইটস যশোর ও মহিলা আইনজীবী সমিতির নিজস্ব শেল্টার হোমে রাখা হবে। পরে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

মো. জামাল হোসেন/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।