যশোরে এক কোটি খেজুরের বীজ বপন করবে জেলা প্রশাসন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ১০:৫৬ এএম, ০৭ জুলাই ২০২৪

যশোর জেলা জুড়ে এক কোটি খেজুর বীজ বপন করা হচ্ছে। শনিবার (৬ জুলাই) দুপুরে উপজেলার প্রেমবাগ ইউনিয়নের চাঁপাতলা গ্রামে সরকারি সাড়ে চার একর খাস জমিতে বীজ বপন কর্মসূচির উদ্বোধন করা হয়।

কর্মসূচির আয়োজন করে অভয়নগর উপজেলা প্রশাসন। আর উদ্যোগ নেয় যশোর জেলা প্রশাসন। অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম আবু নওশাদের সভাপতিত্বে বীজ বপন কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার।

তিনি বলেন, বৃক্ষ নিধনের কারণে ‘যশোরের যশ খেজুরের রস’ এই ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে। যে কারণে জেলা জুড়ে এক কোটি খেজুর বীজ বপনের পাশাপাশি প্রায় ১৫ হাজার খেজুরের চারা রোপণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তারই ধারাবাহিকতায় অভয়নগর উপজেলায় এ মহাপরিকল্পনার উদ্বোধন করা হয়। পর্যায়ক্রমে অন্যান্য উপজেলায় এ কর্মসূচির উদ্বোধন করা হবে।

তিনি আরও বলেন, সরকারি খাস জমি, ব্যক্তিগত মাছের ঘেরের পাশে, সরকারি-বেসরকারি স্কুল-কলেজ ও মাদরাসা প্রাঙ্গণ, নদীর পাড় ও বিভিন্ন রাস্তায় এ বীজ ও চারা রোপণ করা হবে।

অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি কে এম আবু নওশাদ বলেন, অভয়নগর জুড়ে ৩০ দিনে ৩০ লাখ খেজুর বীজ বপন করা হবে। একই সঙ্গে তিন হাজার খেজুর গাছের চারাও রোপণ করা হবে।

মিলন রহমান/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।