ফেনী জিএ একাডেমি

বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ৫০, পালালে ১০০ টাকা জরিমানা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফেনী
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ০৫ জুলাই ২০২৪

বিদ্যালয়ে অনুপস্থিত থাকলে ৫০ টাকা, পালালে ১০০ টাকা জরিমানা ও তিনদিন অনুপস্থিতির জন্য বাধ্যতামূলক ছাড়পত্র দেওয়ার নোটিশ দিয়েছে ফেনীর গিরিশ-অক্ষয় একাডেমি (জিএ একাডেমি) কর্তৃপক্ষ। এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. তাজুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এমন ঘোষণা দেওয়া হয়েছে।

বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী ও অভিভাবক জানান, বিদ্যালয়ে অনুপস্থিত থাকলে জরিমানা আদায়ের কোনো বিধান নেই। এছাড়া ফেনীর অন্য কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরনের জরিমানা আদায় করা হয় না।

মোশাররফ হোসেন নামের এক অভিভাবক বলেন, অনুপস্থিতির জন্য কর্তৃপক্ষ কঠোর হবে এটি ইতিবাচক। তাই বলে এমন সিদ্ধান্ত কোনোভাবেই কাম্য নয়। এতে কোমলমতি শিক্ষার্থীদের ওপর মানসিক প্রভাব পড়বে।

বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ৫০, পালালে ১০০ টাকা জরিমানা

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. তাজুল ইসলাম চৌধুরী বলেন, শতভাগ উপস্থিতি, ভালো ফলাফল নিশ্চিত ও শৃঙ্খলা রক্ষার্থে পরিচালনা পর্ষদের সিদ্ধান্তে এ নিয়ম চালু করা হয়েছে। প্রতিষ্ঠানকে না জানিয়ে কোনো শিক্ষার্থী ক্লাসে অনুপস্থিত থাকলে জরিমানা আদায় করা হবে। পরপর তিনদিন অনুপস্থিত থাকলে ওই শিক্ষার্থীকে কোনো কারণ দর্শানো ছাড়াই ছাড়পত্র দেওয়া হবে।

অনুপস্থিতির জন্য এ ধরনের সিদ্ধান্তের কোনো বিধান আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, শৃঙ্খলা রক্ষার্থে প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদ এ ধরনের সিদ্ধান্ত নিতে পারবে। এটি বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে কার্যকর করা হয়েছে।

জেলা শিক্ষা কর্মকর্তা শফী উল্লাহ বলেন, অনুপস্থিতির কারণে শিক্ষার্থীর কাছ থেকে জরিমানা আদায় বা ছাড়পত্র দেওয়ার কোনো বিধান নেই। ক্ষেত্র বিশেষ শৃঙ্খলা রক্ষার্থে হয়তো জরিমানা আদায় করা পারে। তবে এভাবে বিজ্ঞপ্তি দিয়ে এমন কিছু করার সুযোগ নেই। খোঁজ নিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আবদুল্লাহ আল-মামুন/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।