কলাপাড়ায় মাছ ধরার জালে রাসেলস ভাইপার

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি কলাপাড়া (পটুয়াখালী)
প্রকাশিত: ০৩:০৯ পিএম, ০৩ জুলাই ২০২৪
মাছ ধরার জালে আটকা পড়ে রাসেলস ভাইপারটি

পটুয়াখালীর কলাপাড়ায় মাছ ধরার জালে ধরা পড়েছে রাসেলস ভাইপার। প্রায় ৪ ফুট লম্বা সাপটি বুধবার (৩ জুলাই) সকালে উপজেলার লতাচাপলী ইউনিয়নের তুলাতলীতে টুকু মিয়ার বাড়ির সামনে ধরা পড়ে।

পরে এটিকে উদ্ধার করতে যায় অ্যানিমেলস লাভার্স অব পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যরা।

মিলন আহম্মেদ নামের ওই কৃষক জানান, মাছ ধরার উদ্দেশ্যে বাড়ির সামনে ডোবায় জাল পাতা হয়। সকালে দেখি সাপটি আমাদের জালে আটকা পড়ে আছে। এটি জীবিত। ভয়ে আমরা কাছে যাচ্ছিলাম না।

সাপটি দেখতে আসা কাওছার পঞ্চাইত বলেন, এই প্রথমবারের মতো রাসেলস ভাইপার দেখলাম। এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে এ সাপের ছবি দেখেছি।

কলাপাড়ায় মাছ ধরার জালে রাসেলস ভাইপার

অ্যানিমেল লাভার্স অব পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্য বায়জিদ মুন্সী বলেন, আমাদের একটি টিম ঘটনাস্থল থেকে সাপটি উদ্ধার করার প্রস্তুতি নিচ্ছে।

তিনি আরও বলেন, আমরা সবাইকে সাপ দেখে আতঙ্কিত না হয়ে আমাদের অথবা বন বিভাগকে খবর দেওয়ার অনুরোধ জানাচ্ছি। সাপের দংশনের শিকার হলে নিকটস্থ সরকারি হাসপাতালে যাওয়ার জন্য অনুরোধ করা হলো। আসলে সাপ আমাদের জীব বৈচিত্র্যের জন্য অনেক উপকারী বন্ধু।

এর আগে ২৫ জুন ধুলাস্বার ইউনিয়নে রাসেলস ভাইপার উদ্ধার করা হয়েছিল। এ নিয়ে মোট চারটি সাপ উদ্ধার করা হলো কলাপাড়ায়।

আসাদুজ্জামান মিরাজ/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।