মেঘনা উপকূলে দেখা মিলছে রাসেলস ভাইপারের

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁদপুর
প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ২৮ জুন ২০২৪

চাঁদপুরে গত কয়েক বছর ধরে মেঘনার উপকূলীয় এলাকায় একের পর এক দেখা মিলছে রাসেলস ভাইপারের (চন্দ্রবোড়া)। শুক্রবার (২৮ জুন) সকাল ৯টার দিকে সর্বশেষ মেঘনা নদীর পাড়ে হরিসভা এলাকায় আরেকটি রাসেলস ভাইপারের দেখা যায়।

স্থানীয় বাসিন্দা কার্তিক দাশ বলেন, শ্রমিকরা রাসেলস ভাইপার সাপ দেখে চিৎকার দেয়। এরপর স্থানীয়রা এসে সাপটিকে কারেন্টজাল দিয়ে মুড়িয়ে এবং পিটিয়ে মেরে ফেলে।

গত কয়েক বছর মেঘনা উপকূলীয় এলাকা চাঁদপুর শহরের কোড়ালিয়া রোড, মতলব উত্তর, মতলব দক্ষিণ ও হাইমচর উপজেলার কয়েকটি এলাকায় রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া) নামক সাপের দেখা মিলে। এসব সাপের মধ্যে শহরের কোড়ালিয়া রোডে ধরা পড়া রাসেলস ভাইপার সাপটি বন বিভাগ নিয়ে যায়।

মেঘনা উপকূলে দেখা মিলছে রাসেলস ভাইপারের

চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল কর্মকর্তা ডা. শাখাওয়াত হোসেন বলেন, যে কোনো বিষধর সাপে কামড়ালে ওঝার কাছে না নিয়ে দ্রুত হাসপাতালে নিয়ে আসতে হবে। কামড়ের সঙ্গে সঙ্গে যতটা দ্রুত হাসপাতালে আনা যায় সেটা চেষ্টা করতে হবে।

এ বিষয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এ কে এম মাহাবুবুর রহমান বলেন, যে কোনো বিষাক্ত সাপে কামড়ালে বিষ প্রতিষেধকের একই এন্টিভেনম ভ্যাকসিন দেওয়া হয়। 0 হাসপাতালে ১৩০টি অ্যান্টিভেনম মজুদ রয়েছে। এর পাশাপাশি আরও ২০০ চাহিদার কথা স্বাস্থ্য মন্ত্রণালয়ে জানানো হয়েছে।

শরীফুল ইসলাম/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।