ব্রাহ্মণবাড়িয়ায় সাক্ষরতার হার বেড়ে ৭২ শতাংশ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়া
প্রকাশিত: ০৬:১৭ পিএম, ২৭ জুন ২০২৪
ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জনশুমারি ও গৃহগণনার প্রতিবেদন প্রকাশ করা হয়

ব্রাহ্মণবাড়িয়া জেলার জনশুমারি ও গৃহগণনার প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, জেলায় সাক্ষরতার হার গত ১০ বছরে ৪৫ শতাংশ থেকে বেড়ে ৭২ শতাংশ হয়েছে। কমেছে জনসংখ্যা বৃদ্ধির হার। আগে ছিল ১.৬৮ শতাংশ। এখন তা কমে ১.৩৫ শতাংশে নেমেছে।

জেলার বর্তমান লোকসংখ্যা ৩৩ লাখ ৬৫ হাজার ৬৩ জন। এরমধ্যে ৪৭ শতাংশ হারে পুরুষ ১৫ লাখ ৩৮ হাজার ২৬২ জন। আর নারী ৫৩ শতাংশ হারে ১৭ লাখ ৬৮ হাজার ১৪৫ জন। তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীর সংখ্যা ১৫৬ জন।

২০১২ সালের শুমারি অনুযায়ী জেলায় সাক্ষরতার হার ছিল ৪৫.২৯ শতাংশ, যা ২০২২ সালে গিয়ে দাঁড়িয়েছে ৭২.১২ শতাংশে। সাক্ষরতার দিক থেকে পুরুষের চেয়ে নারীরা এগিয়ে। পুরুষের সাক্ষরতার হার ৭১.৭৪ শতাংশ। সেখানে নারীদের সাক্ষরতার হার ৭২.৪৪ শতাংশ।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ব্রাহ্মণবাড়িয়ার দুই লাখ ৭১ হাজার ১৪৫ জন প্রবাসে থাকেন। সবচেয়ে বেশি থাকেন নবীনগর উপজেলার। এ সংখ্যা ৫৭ হাজার ৯৮ জন।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। প্রতিবেদন উপস্থাপন করেন জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ কামাল হোসেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসেন।

আবুল হাসনাত মো. রাফি/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।