গাইবান্ধায় ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাইবান্ধা
প্রকাশিত: ১২:১১ পিএম, ২৬ জুন ২০২৪

গাইবান্ধায় ভুল চিকিৎসায় এক নবজাতকের মৃত্যুর অভিযোগ ওঠেছে। সিজারে জন্ম নেওয়ার ৭২ ঘণ্টার মধ্যে মৃত্যু হয় বলে জানান নবজাতকের স্বজনরা। মঙ্গলবার (২৫ জুন) বিকেলে গাইবান্ধা মা ও শিশু জেনারেল অ্যান্ড আমেনা ডায়াগনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে।

নবজাতকের বাবা মো. মুনুজ ইসলাম জানান, তার স্ত্রী তানজিলা আকতার স্মৃতি প্রসব ব্যথায় অসুস্থ হয়ে পড়লে শনিবার গাইবান্ধা মা ও শিশু জেনারেল অ্যান্ড আমেনা ডায়াগনস্টিক সেন্টারে ভর্তি করান। সেখানে দুপুরে তার সিজার হয়। সিজারে ছেলেসন্তান জন্ম দেন তানজিলা।

অস্ত্রোপচার শেষে ডা. আফসারী খানম ব্যবস্থাপত্র লিখে চলে যান। এরপর তিনি আর নবজাতকের কোনো খবর নেননি বলে অভিযোগ করেন মুনুজ ইসলাম। এরপর মঙ্গলবার বিকেলে শিশুটি কান্না শুরু করলে কর্তব্যরত ডাক্তার ও স্টাফদের জানানো হয়। কিন্তু তারা কোনো ব্যবস্থা গ্রহণ করেননি। তার কিছুক্ষণ পরই মারা যায় সে।

এ ব্যাপারে হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আফসারী খানম বলেন, ভুল চিকিৎসায় শিশুটি মারা যায়নি। তবে ধারণা করা হচ্ছে শিশুর স্বজনরা বাইরে কোন খাবার খাওয়ানোর কারণে মারা যেতে পারে।

গাইবান্ধায় ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

শিশুটির মামা মো. শান্ত মন্ডল বলেন, ডাক্তারে ভুল চিকিৎসা আর অতিরিক্ত ইনজেকশন দিয়ে আমার নবজাতক ভাগিনাকে মারা হয়েছে।

থানায় অভিযোগ দেওয়া হয়েছে কি না জানতে চাইলে শিশুটির বাবা মুনুজ ইসলাম বলেন, অভিযোগ করার জন্য থানায় গেলে পুলিশ আমাকে বলেন চিকিৎসকের ব্যবস্থাপত্র নিয়ে আসতে। তারপর শিশুটিকে পোস্টমর্টেম করতে হবে। সিভিল সার্জনকে অভিযোগ দেন। কিন্তু হাসপাতালের ডাক্তাররা তো ঘটনার পর থেকেই প্রেসক্রিপশন পরিবর্তন করছেন। আমি আমার শিশু হত্যার বিচার চাই।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে গাইবান্ধা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাসুদ রানা মঙ্গলবার রাতে বলেন, শিশুর স্বজনরা জাতীয় জরুরি সেবায় ফোন দিলে পুলিশ ঘটনাস্থলে যায়। নবজাতকের মৃত্যুর ঘটনায় অভিযোগ পেলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।