সিন্ডিকেটে জিম্মি মাদারীপুরের ডিমের বাজার

আয়শা সিদ্দিকা আকাশী
আয়শা সিদ্দিকা আকাশী আয়শা সিদ্দিকা আকাশী , জেলা প্রতিনিধি মাদারীপুর
প্রকাশিত: ১২:৩৯ পিএম, ২৫ জুন ২০২৪

দুই ডিম ব্যবসায়ীর সিন্ডিকেটে জিম্মি মাদারীপুরের ডিমের বাজার। জেলায় প্রায় সময় কৃত্রিম সংকট দেখিয়ে সিন্ডিকেট করে ডিমের দাম হালিতে বাড়ানো হয়েছে ১২ থেকে ১৫ টাকা। জেলাজুড়ে শুধুমাত্র এই দুইজন ব্যবসায়ীর হাতে জিম্মি ডিমের বাজার। এতে ক্ষুব্ধ সাধারণ ক্রেতারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মাদারীপুরে পর্যাপ্ত পরিমাণে ডিম মজুত থাকলেও প্রায় সময় কৃত্রিম সংকট দেখিয়ে লাফিয়ে লাফিয়ে বাড়ানো হয় ডিমের দাম। হালিতে গত এক মাসের ব্যবধানে ডিমের দাম বেড়েছে ১২-১৫ টাকা। শহরের বিসিক শিল্প নগরীর ভেতরেই মাদারীপুর হিমাগার। সেখানে পর্যাপ্ত জায়গা খালি থাকায় মার্চ মাস থেকে ডিম মজুত শুরু করেন ফড়িয়া ব্যবসায়ীরা।

অভিযোগ পাওয়া যায়, স্থানীয় ডিম ব্যবসায়ী শহিদুল ইসলাম ও জাহাঙ্গীর কাজী নামের দুই ব্যবসায়ী পুরো ডিমের বাজার অস্থির করে রাখেন। হিমাগারে ডিম মজুত রেখে সিন্ডিকেট করে দাম বাড়ান। তাছাড়া জেলায় তেমন একটা ফার্ম না থাকার সুযোগে ডিম ব্যবসায়ীরা ইচ্ছামতো ডিমের দাম বাড়ান।

সংশ্লিষ্ট সূত্রে আরও জানা যায়, এ বছরের ১৪ মে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর মাদারীপুর জেলার সহকারী পরিচালক জান্নাতুল ফেরদৌস মাদারীপুরের হিমাগারে অভিযান চালান। এসময় হিমাগারে সাড়ে ৬ লাখ ডিম মজুত পাওয়া যায়।

এদিকে বাজারে কৃত্রিম ডিম সংকট তৈরি করে ডিমের দাম বাড়ানো হয়। সেই অপরাধে শহিদুল ইসলাম ও জাহাঙ্গির কাজী নামে দুই ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা জরিমানা ও দুদিনের মধ্যে কোল্ড স্টোর খালি করে বিক্রি করার শর্তও দেওয়া হয়। এরপরও মাদারীপুরে ডিমের দাম কমছে না। এক হালি ফার্মের মুরগির ডিম পাইকারি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা। যা খুরচা পর্যায়ে পৌঁছে ৫৫-৬০ টাকায় বিক্রি হচ্ছে।

সিন্ডিকেটে জিম্মি মাদারীপুরের ডিমের বাজার

পুরানবাজারের ডিম ক্রেতা আফজাল হোসেন বলেন, হঠাৎ ডিমের দাম বৃদ্ধি পেয়েছে। এতে করে সাধারণ ক্রেতারা এখন বিপদে পড়েছে। মাছ-মাংসের দাম বেশি, এখন ডিমেরও দাম বেশি। হঠাৎ ডিমের হালি ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। এভাবে দাম বাড়তে থাকলে আমরা সাধারণ মানুষ কীভাবে ডিম কিনে খাবো?

শহরের ২নং শকুনি এলাকার খুচরা ডিম ব্যবসায়ী শফিক হোসেন বলেন, ডিমের বাজারে সিন্ডিকেট চলছে। বড় বড় ব্যবসায়ীরা হিমাগারে ডিম মজুত রেখে ডিমের দাম বাড়ান। আমাদেরও ডিম বেশি দাম দিয়ে কিনতে হয়। তাই বেশি দামে ডিম বিক্রি করতে হচ্ছে।

সিন্ডিকেটের অভিযোগে অভিযুক্ত ডিম ব্যবসায়ী শহিদুল ইসলাম বলেন, মাদারীপুর জেলার কোথাও ডিমের ফার্ম নেই। এই ডিম অন্য জেলা থেকে কিনে আনতে হয়। সেক্ষেত্রে খরচ বেশি। তাই দামও বেশি পড়ে যায়। বর্তমানে ডিমের চাহিদা বেশি কিন্তু সরবরাহ কম। তাই একটু দাম বেড়েছে। বাজারে পর্যাপ্ত ডিম পাওয়া গেলে এই সংকট আর থাকবে না।

সিন্ডিকেটে জিম্মি মাদারীপুরের ডিমের বাজার

মাদারীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সুবোদ কুমার দাস বলেন, মাদারীপুর জেলায় প্রতিদিন দেড় লাখের বেশি ডিমের চাহিদা রয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মাদারীপুরের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদৌস বলেন, মাদারীপুরে ডিম মজুত করে রাখার অভিযোগ প্রমাণ পেলে ব্যবসায়ীদের আইনের আওতায় আনা হবে। অবৈধভাবে মজুত রেখে ডিমের দাম বাড়ানো ঠিক না। অভিযোগ পেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অসাধুদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।