গাইবান্ধায় নদ-নদীর পানি কমছে, বাড়ছে ভাঙন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাইবান্ধা
প্রকাশিত: ০৭:৩৮ পিএম, ২৩ জুন ২০২৪

গত ২৪ ঘণ্টায় গাইবান্ধার ব্রহ্মপুত্র, ঘাঘট ও তিস্তা নদীর পানি কমেছে। তবে একই সময়ে করতোয়ায় ৩৬ সেন্টিমিটার পানি বেড়েছে। পানি কমার সঙ্গে সঙ্গে সদর, ফুলছড়ি ও সুন্দরগঞ্জ উপজেলার বেশ কয়েকটি এলাকায় নদী ভাঙন শুরু হয়েছে।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নিয়ন্ত্রণ কক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র নদের পানি ফুলছড়ি উপজেলার তিস্তামুখ ঘাট পয়েন্টে ২৬ সেন্টিমিটার, ঘাঘট নদের পানি জেলা শহরের নতুন ব্রিজ এলাকার পয়েন্টে ২১ সেন্টিমিটার ও তিস্তার পানি সুন্দরগঞ্জ উপজেলা সংলগ্ন কাউনিয়া পয়েন্টে ৩৪ সেন্টিমিটার কমেছে। তবে একই সময়ে করতোয়া নদীর পানি গোবিন্দগঞ্জ উপজেলার চকরহিমাপুর পয়েন্টে ৩৮সেন্টিমিটার বেড়েছে।

রোববার (২৩ জুন) বিকেল ৩টা পর্যন্ত ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ১০৯ সেন্টিমিটার, ঘাঘটের পানি ১৪৪ সেন্টিমিটার, তিস্তার পানি ২৫ সেন্টিমিটার এবং করতোয়ার পানি ১১২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

গাইবান্ধায় নদ-নদীর পানি কমছে, বাড়ছে ভাঙন

গাইবান্ধা সদর উপজেলার মোল্লাচর এলাকার বাসিন্দা আবু সাইদ বলেন, নদীর পানি কমছে। পানি কমার সঙ্গে সঙ্গে নদীভাঙন শুরু হয়েছে। পানি বৃদ্ধি হওয়ার সময়ে যে পরিমাণ ভাঙন দেখা দেয় পানি কমার সঙ্গে তার চেয়ে দ্বিগুণ ভাঙন শুরু হয়।

গাইবান্ধা পাউবোর নির্বাহী প্রকৌশলী হাফিজুল হক জাগো নিউজকে বলেন, করতোয়া নদীর পানি সামান্য বৃদ্ধি পেয়েছে। বাকি সব নদীর পানি হ্রাস পেয়েছে। তবে নদীর পানি বিপৎসীমার অনেক নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।