রাজশাহী

পশুহাটে বিক্রেতা বেশি ক্রেতা কম

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজশাহী
প্রকাশিত: ০৮:৩০ পিএম, ১২ জুন ২০২৪

পবিত্র ঈদুল আজহার আর মাত্র কয়েকদিন বাকি। তবে রাজশাহীতে এখনো জমে ওঠেনি কোরবানির পশু বেচাকেনা। তবে দু-একদিনের মধ্যে পশুহাট জমে উঠবে বলে আশা করছেন বিক্রেতা ও ইজারাদাররা। জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্যমতে, এবছরও রাজশাহীতে উদ্বৃত্ত থাকবে কোরবানির পশু। জেলার চাহিদা মিটিয়ে অন্য জেলারও চাহিদা মেটাবে রাজশাহীর গরু-ছাগল।

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য বলছে, কোরবানিকে ঘিরে রাজশাহীতে এবছর চার লাখ ৬৬ হাজার ১৯৬টি পশু প্রস্তুত রয়েছে। এর মধ্যে ৮৩ হাজার ৩৬৫টি গরু, তিন হাজার ৭৬৯টি মহিষ ও তিন লাখ ৪২ হাজার ৭৫৩টি ছাগল রয়েছে। নিজ বাসাবাড়ি ছাড়াও খামারে পালন করা হয়েছে এসব পশু।

নগরীর সিটি হাট, নগরীর অদূরে নওহাটা ও কাঁটাখালি, গোদাগাড়ীর মহিষালবাড়ি ও কাঁকনহাট, বাগমারার মচমইল, মোহনপুরের কেশরহাট এবং পুঠিয়ার বানেশ্বরসহ ১০টি বড় পশুর হাট বসে রাজশাহীতে। এর মধ্যে উত্তর-পশ্চিমাঞ্চলের অন্যতম বড় পশুর হাট নগরীর সিটি হাট।

রাজশাহী, পশুহাটে বিক্রেতা বেশি ক্রেতা কম

চাঁপাইনবাবগঞ্জের সোনাইচন্ডি হাট এলাকা থেকে সিটি হাটে গরু বিক্রি করতে এসেছিলেন ব্যাপারী মুকুল হোসেন। তিনি জাগো নিউজকে বলেন, ‘যে গরু দেড় লাখ টাকায় কিনে আনছি, সেটা বিক্রির সময় এক লাখ ২০ হাজার বলে। একটা গরুতে ২০-৩০ হাজার টাকা লস।’

ব্যাপারী মুকুল হোসেন আরও বলেন, ‘সকাল ১০টার সময় ছয়টি গরু নিয়ে হাটে ঢুকেছি। বিকেল সাড়ে ৪টা পর্যন্ত কোনো বিক্রি নেই। হাটে ক্রেতা নেই, শুধু বিক্রেতা। গরুর আমদানি অনেক।’

রাজশাহী, পশুহাটে বিক্রেতা বেশি ক্রেতা কম

নওহাটার বিদিরপুর এলাকার গরু বিক্রেতা সাইদুল ইসলাম বলেন, ‘এবছর গরুর বাজার খুবই কম (দাম কম)। গরুর আমদানি বেশি। দেড় লাখ টাকার গরুর দাম বলছে এক লাখ, এক লাখ ১৫-২০ হাজার।’

হাটে তিনটি গরু নিয়ে এসেছিলেন তানোরের গরু ব্যবসায়ী জামান। এরমধ্যে বিক্রি হয়েছে দুটি। তিনি বলেন, ‘এবার গরুর বাজার খুবই খারাপ, পুরোটাই লস। দাম কম হওয়ার একটাই কারণ, গরুর আমদানি বেশি। হাটের শুরুতেই এই অবস্থা, দাম আর বাড়বে বলেও মনে হয় না।’

রাজশাহী, পশুহাটে বিক্রেতা বেশি ক্রেতা কম

সব জায়গায় ফার্ম হওয়ায় হাট থেকে মানুষের গরু কেনার প্রবণতা কমে যাচ্ছে বলে জানান রাজশাহী সিটি হাটের ইজারাদার আতিকুর রহমান।

তিনি বলেন, বিক্রি মোটামুটি শুরু হয়েছে, গরুর দামও ভালো আছে। তবে হাটের বাইরে থেকেই মানুষ বেশি গরু কিনছে। ঈদের আগে আর খুব বেশি হাট জমবে বলেও মনে হচ্ছে না।

সাখাওয়াত হোসেন/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।