এক হাজার কেজির কালা পাহাড়ের দাম ৭ লাখ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মিরসরাই (চট্টগ্রাম)
প্রকাশিত: ০৮:২৭ এএম, ০৮ জুন ২০২৪

অডিও শুনুন

৪ বছরে ষাড় বাচ্চা ‘কালা পাহাড়ের’ ওজন এক হাজার কেজি। হলেস্টিয়ান ফ্রিজিয়ান জাতের গরুটির দাম হাঁকানো হয়েছে ৭ লাখ টাকা। এবারের কোরবানির ঈদের মৌসুমে মিরসরাইয়ে চমক হয়ে উঠেছে কালা পাহাড়।

গরুটির মালিক মিরসরাই উপজেলার ১১নং মঘাদিয়া ইউনিয়নের মজুমদারহাট এলাকার হাশিমনগরের বাসিন্দা সোহেল। ক্ষুদ্র খামারি সোহেল শখের বশেই গরু লালনপালন করেন। দেখতে কালো এবং সুবিশাল হওয়ায় গরুটির নামকরণ করা হয় ‘কালা পাহাড়’।

কালা পাহাড় লম্বায় প্রায় আট থেকে নয় ফুট। দৈনিক দানাদার, খড় ও কাঁচা ঘাস মিলে অন্তত ২৫-৩০ কেজি খাবার খায় গরুটি। প্রতিদিন ৪-৫ বার গোসল করাতে হয় তাকে।

খামারি সোহেল জানান, কালা পাহাড়কে কখনো ইনজেকশন বা ফিড খাওয়ানো হয়নি। কিন্তু বর্তমান বাজারে পশু খাদ্যের দাম খুব বেশি। কালা পাহাড়কে গড়ে প্রতিদিন ৪০০ থেকে ৫০০ টাকার খাবার খাওয়াতে হয়। সে হিসাবে ৪ বছরে অনেক টাকা তার পেছনে ব্যয় হয়। এসব হিসাব করে কালা পাহাড়ের মূল্য ধরা হয়েছে ৭ লাখ টাকা। লাইভ ওয়েটে গরুটি সাড়ে ৫শ টাকা কেজি দরে বিক্রি করা হবে।

এক হাজার কেজির কালা পাহাড়ের দাম ৭ লাখ

সোহেল বলেন, কোনো হাটে কালা পাহাড়কে ওঠানোর ইচ্ছা নেই। বাড়ি থেকে বিক্রি করার ইচ্ছা। তবে মিরসরাইয়ের মধ্যে গরুটি বিক্রি হলে প্রয়োজনে ঈদ পর্যন্ত গরুকে আমার বাড়িতে রাখার সুযোগ দেবো।

প্রতিবেশী জিল্লুর রহমান বলেন, সোহেলের গরু পালনের কথা এলাকার সবাই জানে। কিন্তু তার লালনপালন করা কালা পাহাড়ের মতো এত বড় গরু এ এলাকায় আগে কখনো দেখা যায়নি।

মঘাদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন মাস্টার বলেন, আমার ইউনিয়নের সোহেল প্রতিবছরের মতো এবারো কোরবানির জন্য গরু মোটাতাজা করেছেন। তার গরুগুলো আকারে বড়। এবার একটি কালো বড় গরু দাম হাঁকছেন ৭ লাখ টাকা। আশা করছি ভালো দামে তিনি বিক্রি করতে পারবেন।

এম মাঈন উদ্দিন/এফএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।