কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ইরাবতী ডলফিন

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি কলাপাড়া (পটুয়াখালী)
প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ০৬ জুন ২০২৪

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে একটি ১০ ফুট লম্বা একরি ইরাবতী ডলফিন ভেসে এসেছে। বৃহস্পতিবার (৬ জুন) সকালে কুয়াকাটার সৈকতের মিরাবাড়ি পয়েন্টে ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু এটি দেখতে পান।

রাজু জানান, বঙ্গোপসাগর কিছুটা উত্তাল রয়েছে। এর মধ্যে ডেউয়ের সাথে তীরে আসতে দেখি ডলফিনটিকে। ওর শরীরের সম্পূর্ণ উপরে চামড়া উঠানো। দেখে মনে হচ্ছে দুই-তিন আগে এটি মারা গেছে। পরে আমি বনবিভাগ ও ইকো-ফিসকে খবর দেই।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির তথ্যমতে, চলতি বছরে আরও সাতটি এবং এর আগে ২৩ সালে ১৫টি মৃত ডলফিন ভেসে আসে। এর আগে গত ২৫ মে সৈকতে আরও একটি মৃত ইরাবতী ডলফিন এসেছিল।

কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ইরাবতী ডলফিন

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জাগো নিউজকে বলেন, এই ডলফিনটির যে অবস্থা তাতে মনে হচ্ছে আরও দুই-তিন আগে মারা গেছে। আমরা এগুলো নিয়ে গবেষণা চালাচ্ছি যে কেন প্রতিবছর এমন পরিবেশ তৈরি হচ্ছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, খবর পাওয়ার সাথে সাথে বনবিভাগ ও ব্লু-গার্ডের সহায়তায় আমাদের সদস্যরা নিরাপদ স্থানে ডলফিনটিকে মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করেছে। উপকূলীয় এলাকাজুড়ে আমরা সার্বক্ষণিক ডলফিন নিয়ে কাজ করছি। আমরা উর্ধতন কতৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি যেন এই মৃত্যুর সঠিক কারণগুলো বের করা হয়।

বনবিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, আমি ডলফিন রক্ষা কমিটির মাধ্যমে শুনেছি। আমাদের সদস্যদের পাঠিয়ে দ্রুত মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করছি যেন দুর্গন্ধ না ছড়ায়।

আসাদুজ্জামান মিরাজ/এনআইবি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।