সমুদ্র নিরাপত্তায় কার্যকরী ভূমিকা পালন করছে নৌবাহিনী

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি কলাপাড়া (পটুয়াখালী)
প্রকাশিত: ০৫:০৪ পিএম, ০১ জুন ২০২৪

নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান বলেছেন, সরকারের পৃষ্ঠপোষকতায় নৌবাহিনী এখন আধুনিক, সক্ষম ও ত্রিমাত্রিকে রূপান্তরিত হয়েছে। এতে ব্লুইকোনোমি সমুদ্র সম্পদ সংরক্ষণ, সার্বভৌমত্ব রক্ষা ও সমুদ্র নিরাপত্তায় কার্যকরী ভূমিকা পালন করছে। নৌবাহিনীকে আরও আধুনিক করতে কাজ করছে সরকার।

শনিবার (১ জুন) সকালে পটুয়াখালীর বানৌজা শের-ই-বাংলা প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত নৌবাহিনীর ৪৩৮ নাবিকের বুটক্যাম্প প্রশিক্ষণ শেষে শিক্ষাসমাপনী কুচকাওয়াজে এসব কথা বলেন তিনি।

সমুদ্র নিরাপত্তায় কার্যকরী ভূমিকা পালন করছে নৌবাহিনী

নবীন নাবিকদের উদ্দেশে এম নামজুল হাসান বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে নবীন নাবিকরা বংলাদেশের সমুদ্রসীমার নিরাপত্তা বিধানের পাশাপাশি প্রধানমন্ত্রীর স্মার্ট বংলাদেশ গঠনে অগ্রণী ভূমিকা পালন করবে। এসময় তিনি প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী চার নবীন নাবিককে পুরস্কৃত করেন।

নবীন নাবিকদের মধ্যে মো. সাইফুর রহমান সাইফ সব বিষয়ে সর্বোচ্চ নম্বর অর্জন করে সেরা চৌকশ নাবিক হিসেবে 'নৌপ্রধান পদক' লাভ করেন। মো. আল আবি হুসাম দ্বিতীয় স্থান অধিকার করে 'কমখুল পদক' ও মোহাম্মদ শাহরিয়ার তৃতীয় স্থান অধিকার করে 'শের-ই-বাংলা পদক' এবং মারিয়া আক্তার 'প্রীতিলতা ওয়াদেদ্দার পদক' লাভ করেন।

সমুদ্র নিরাপত্তায় কার্যকরী ভূমিকা পালন করছে নৌবাহিনী

পরে শিক্ষা সমাপনী কুচকাওয়াজ শেষে নৌবাহিনী প্রধান বানৌজা শের-ই-বাংলায় নবনির্মিত বাংলাদেশ নৌবাহিনী স্কুল অ্যান্ড কলেজ পটুয়াখালী উদ্বোধন করেন।

মনোজ্ঞ এ কুচকাওয়াজ অনুষ্ঠানে সহকারী নৌপ্রধান (পার্সোনেল), খুলনা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার, জিওসি ৭ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার এবং পটুয়াখালী, বরিশাল ও খুলনা অঞ্চলের গণ্যমান্য ব্যক্তিবর্গ, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ এবং নবীন নাবিকদের অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

আসাদুজ্জামান মিরাজ/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।