সুন্দরবনে প্রবেশে ৩ মাসের নিষেধাজ্ঞা

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৩:৪২ পিএম, ০১ জুন ২০২৪

সুন্দরবনের নদী-খালে মাছ শিকার বন্ধ ও বনের অভ্যন্তরে পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বনবিভাগ। ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত তিন মাস পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

শনিবার (১ জুন) করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

সুন্দরবনে প্রবেশে ৩ মাসের নিষেধাজ্ঞা

বনভিাগ সূত্রে জানা যায়, নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে কোনো জেলে বনের নদী-খালে মাছ শিকার করতে পারবেন না। পর্যটকরাও ঘুরতে পারবেন না বনের গহীনে। মূলত বনের গাছ, মাছ ও বন্যপ্রাণীর প্রজনন মৌসুম নির্বিঘ্ন করতেই এই দীর্ঘ নিষেধাজ্ঞা দিয়েছে বনবিভাগ। এ নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে বনবিভাগ।

সুন্দরবনে প্রবেশে ৩ মাসের নিষেধাজ্ঞা

এ বিষয়ে আজাদ কবির বলেন, এসময়টা সুন্দরবনের গাছের বীজ থেকে চারা গজানোর সময়। এটি মাছ ও বন্যপ্রাণীর প্রজনন মৌসুমও। তাই আজ থেকে তিন মাস গুরুত্বপূর্ণ এ সময়টাকে প্রাধান্য দিয়ে বনে মাছ শিকার ও পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

আবু হোসাইন সুমন/এনআইবি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।