কাপ্তাই লেকে পানি বেড়েছে, বিদ্যুৎ উৎপাদনে দুই ইউনিট

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাঙ্গামাটি
প্রকাশিত: ০৮:১০ পিএম, ৩০ মে ২০২৪
ফাইল ছবি

কয়েকদিন ধরে কাপ্তাই লেকের আশপাশে বৃষ্টি হওয়ায় লেকে পানি বেড়েছে। এতে উৎপাদন বেড়েছে দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্র কাপ্তাইয়ে। কেন্দ্রের দুটি ইউনিট একসঙ্গে চালু করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের।

তিনি জাগো নিউজকে জানান, বেশ কয়েকমাস ধরে কাপ্তাই লেকে পানির স্তর সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছিল। এজন্য এই বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিটের মধ্যে শুধু একটি ইউনিট চালু রেখে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছিল। তিনদিন হলো দুটি ইউনিট চালু করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ মে) ১ নম্বর ইউনিট থেকে ৩০ মেগাওয়াট ও ২ নম্বর ইউনিট থেকে ২৫ মেগাওয়াটসহ মোট ৫৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। এতদিন শুধু একটি ইউনিট থেকে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো।

ব্যবস্থাপক আরও জানান, রুলকার্ভ অনুযায়ী কাপ্তাই লেকে বর্তমানে পানি থাকার কথা ৭৬.৪০ এমএসএল (মিন সি লেভেল) কিন্তু আজ (বৃহস্পতিবার) দুপুর ২টা পর্যন্ত কাপ্তাই লেকে পানি আছে ৭৮.৫৫ এমএসএল। লেকে পানি ধারণক্ষমতা ১০৯ এমএসএল।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিট থেকে সর্বোচ্চ ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়ে থাকে। উৎপাদিত সবটুকু বিদ্যুৎ সঞ্চালন লাইনের মাধ্যমে জাতীয় গ্রিডে পাঠানো হয়।

সাইফুল উদ্দীন/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।