স্মার্ট ভূমি ব্যবস্থাপনায় কোনো ছাড় হবে না: ভূমিমন্ত্রী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নারায়ণগঞ্জ
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ১৫ মে ২০২৪

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, আমরা স্মার্ট ভূমি ব্যবস্থাপনা চাই। একটা পরিবার হিসেবে আমাদের সবার দায়িত্ব সুষ্ঠু ভাবে পালন করবো। এ ব্যাপারে কোনো ছাড় হবে না। বুধবার (১৫ মে) দুপুরে ডিজিটাল ভূমি জরিপ ও ভূমি ব্যবস্থাপনা বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

ভূমিমন্ত্রী বলেন, জনসাধারণকে আরও দায়িত্বশীল হতে হবে। তারা অধিকার বঞ্চিত হলে আমরা দেখবো। তবে কেউ গোপনে টাকা দিয়ে এসব কাজ করাবেন না। অনেক জমির মালিক অনুপস্থিত। আমাদের দায়িত্ব সর্বোচ্চ প্রচারণা চালানো। তবে এটা মালিকের দায়িত্ব। যার জমি রক্ষা করার দায়িত্ব কিন্তু তার।

তিনি বলেন, আমরা এ প্রচারের জন্য পরিকল্পনা নিচ্ছি। টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচারণা হবে। এরপরেও কেউ না জানলে এটা আমাদের দায়িত্ব থাকবে না। যদি ত্রুটির কথা বলেন, সব জায়গায়ই কিছুটা ত্রুটি রয়েছে। তবে কে কতটা এটাকে কলুষিত করবে তা নির্ভর করবে ভোক্তাদের আন্তরিকতার ওপর।

ভূমিমন্ত্রী বলেন, আমরা চাই একটি ফ্রেশ ভূমি ব্যবস্থাপনা নিয়ে আসতে। আমরা চেষ্টা করছি। তবুও কিছুটা রয়ে যাবে। তবে এমন কেস অনেক কমে যাবে। পাশাপাশি আদালতে যারা যাবে তারাও চিন্তা করবে সমাধানের মাধ্যমে আমরাও এসে শামিল হই।

ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. খলিলুর রহমানের সভাপতিত্বে এসময় জেলা প্রশাসক মো. মাহমুদুল হক, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই, ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তা জহুরুল হক ও এশিয়া এরিয়া সার্ভের প্রজেক্ট ম্যানেজার মি. কং প্রমুখ।

মোবাশ্বির শ্রাবণ/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।