কুড়িগ্রামের যে স্কুলে কেউই পাস করেনি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুড়িগ্রাম
প্রকাশিত: ১১:৩৫ পিএম, ১২ মে ২০২৪

এসএসসি পরীক্ষায় এ বছর দিনজপুর শিক্ষাবোর্ডের চার স্কুলে কেউই পাস করেনি। এর মধ্যে রয়েছে কুড়িগ্রামের একটি বালিকা উচ্চ বিদ্যালয়। জেলার নাগেশ্বরী উপজেলার পূর্ব সুখাতি বালিকা উচ্চ বিদ্যালয়ের কোনো পরীক্ষার্থী এবার এসএসসিতে পাস করতে পারেনি। এ স্কুল থেকে এবছর এসএসসি পরীক্ষায় অংশ নেয় ৫ শিক্ষার্থী।

২০০২ সালে প্রতিষ্ঠার পর ২০১০ সালে জুনিয়র পর্যায়ে অষ্টম শ্রেণি পর্যন্ত এমপিওভুক্ত হয় শিক্ষাপ্রতিষ্ঠানটি। এরপর ২০১২ সালের পর থেকে নবম-দশম শ্রেণির পাঠদান পরীক্ষামূলকভাবে চালু করে প্রতিষ্ঠানটি। গত বছর (২০২৩) এসএসসি পরীক্ষায় ৭ শিক্ষার্থী অংশগ্রহণ করে পাস করে ৫ জন। তবে এবছর কেউ পাস করতে পারেনি।

বর্তমানে এই স্কুলে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মোট ২০৬ জন শিক্ষার্থী রয়েছে। প্রধান শিক্ষকসহ মোট শিক্ষক রয়েছেন ৮ জন।

সহকারী শিক্ষক আব্দুল ওহাব বলেন, বাল্যবিয়ে এবং করোনার সময় স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়াশোনায় ফিরিয়ে আনতে বেগ পেতে হচ্ছে। তারপরও আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। ভবিষ্যতে যাতে এমনটা না হয় সেজন্য আমরা সচেতন থাকবো।

এ বিষয়ে কুড়িগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা শামছুল আলম বলেন, এসব স্কুলের বেতন বন্ধ হওয়া দরকার। প্রধান শিক্ষকরা নিজেদের মতো করে প্রতিষ্ঠান চালান। করোনাকাল শেষ হওয়ার ৩ বছর পরেও এসে করোনার দোহাই দেওয়াটা অযৌক্তিক।

ফজলুল করিম ফারাজী/কেএসআর

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।