এসএসসি

যশোর বোর্ডে এবারও শীর্ষে সাতক্ষীরা, তলানিতে মেহেরপুর

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ০৫:১০ পিএম, ১২ মে ২০২৪

এসএসসিতে এবার যশোর বোর্ডে ৯২ দশমিক ৩৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। যশোর শিক্ষা বোর্ডের অধীনে খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে এবারও ভালো ফলে শীর্ষ স্থান দখলে রেখেছে সাতক্ষীরা জেলা। এ জেলা থেকে ৯৬ দশমিক ১২ শতাংশ শিক্ষার্থী পাস করে বোর্ডের মধ্যে প্রথম হয়েছে।

গতবছরও এ জেলা থেকে ৯১ দশমিক ৯৬ শতাংশ শিক্ষার্থী পাস করে বোর্ডের মধ্যে প্রথম হয়েছিল। ২০২২ সালেও ৯৭ দশমিক ৩৮ শতাংশ শিক্ষার্থী পাস করে বোর্ডের মধ্যে সেরা হয়েছিল। অর্থাৎ টানা তিন বছর শীর্ষস্থান ধরে রেখেছে সাতক্ষীরা।

যশোর বোর্ডে এবারও শীর্ষে সাতক্ষীরা, তলানিতে মেহেরপুর

পাসের হারের ভিত্তিতে বোর্ডের ফলাফলে তলানিতে নেমে গেছে মেহেরপুর জেলা। তাদের পাসের হার ৮৪ দশমিক ৯৬ শতাংশ। গতবছর ষষ্ঠ অবস্থানে থাকা এ জেলায় পাসের হার ছিল ৮৩ দশমিক ৭৩ শতাংশ।

রোববার (১২ মে) বোর্ড প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এতথ্য জানা গেছে। যশোরে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ বিষয়টি নিশ্চিত করেছেন।

বোর্ডের তথ্য অনুযায়ী, যশোর বোর্ডে দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে খুলনা জেলা। খুলনা থেকে ৯৪ দশমিক ৬০ শতাংশ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। গতবছরও দ্বিতীয় অবস্থানে থাকা এ জেলায় পাসের হার ছিল ৯০ দশমিক ২১ শতাংশ।

যশোর বোর্ডে এবারও শীর্ষে সাতক্ষীরা, তলানিতে মেহেরপুর

গতবছর দ্বিতীয় অবস্থান থেকে তৃতীয় অবস্থানে নেমে যাওয়া যশোর জেলা এবারও একই অবস্থানে রয়েছে। তৃতীয় অবস্থানের এ জেলার পাসের হার ৯৪ দশমিক ২২ শতাংশ। গতবছর উত্তীর্ণ হয়েছিল ৮৭ দশমিক ৫৩ শতাংশ শিক্ষার্থী।

টানা দুই বছর তলানিতে থাকা নড়াইল জেলা এবার চতুর্থ স্থানে উঠে এসেছে। এবছর পাসের হার ৯৩ দশমিক ২৪ শতাংশ। গতবছর ছিল ৮০ শতাংশ।

চতুর্থ থেকে এবার পঞ্চম অবস্থানে নেমে গেছে কুষ্টিয়া জেলা। পাসের হার ৯১ দশমিক ৩৫ শতাংশ। গতবছর পাসের হার ছিল ৮৫ দশমিক ২১ শতাংশ।

গতবছর একধাপ এগিয়ে চতুর্থ স্থানে যাওয়া বাগেরহাট জেলা এবার দুই ধাপ নিচে নেমে ষষ্ঠ অবস্থানে রয়েছে। এ জেলার পাসের হার ৯১ দশমিক ২৭ শতাংশ। গতবছর পাসের হার ছিল ৮৬ দশমিক ৬ শতাংশ।

যশোর বোর্ডে এবারও শীর্ষে সাতক্ষীরা, তলানিতে মেহেরপুর

অষ্টম থেকে নবম অবস্থানে নেমে যাওয়া মাগুরা জেলা এবার দুই ধাপ এগিয়ে সপ্তম অবস্থানে উঠে এসেছে। পাসের হার ৯১ দশমিক ০৯। গতবছর ছিল ৮০ দশমিক ৯৮ শতাংশ।

গতবছর ষষ্ঠ থেকে সপ্তম স্থানে নেমে যাওয়া চুয়াডাঙ্গা জেলা এবার আরও একধাপ নেমে অষ্টম হয়েছে। এ জেলায় পাসের হার ৯০ দশমিক ৮২ শতাংশ। গতবছর ছিল ৮৩ দশমিক ৪৫ শতাংশ।

একধাপ এগিয়ে অষ্টম স্থানে আসা ঝিনাইদহ জেলা এবার একধাপ নিচে নেমে নবম স্থানে ফিরে গেছে। পাসের হার ৮৯ দশমিক ৫৯ শতাংশ। গতবছর পাসের হার ছিল ৮৩ দশমিক ০৪ শতাংশ।

মিলন রহমান/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।