রবীন্দ্রনাথ ছিলেন সমাজ বিনির্মাণের অনুপ্রেরণা: ভূমিমন্ত্রী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৪:১৮ পিএম, ০৮ মে ২০২৪

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনাদর্শ ও তার সৃষ্টিকর্ম শোষণ-বঞ্চনামুক্ত এবং অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণে অনুপ্রেরণা যুগিয়েছেন। এ জন্য বঙ্গবন্ধু কবিগুরুর অমর সৃষ্টি ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ গানটি বাংলাদেশের জাতীয় সংগীত হিসেবে গ্রহণ করেছেন।

বুধবার (৮ মে) দুপুরে সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত কাছারি বাড়িতে জন্মজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এর আগে ভূমিমন্ত্রী রবীন্দ্র কাছারি বাড়িতে এসে পৌঁছলে স্থানীয় সংসদ সদস্য ও গণ্যমান্য ব্যক্তিগণ তাকে স্বাগত জানান। এরপর বেলুন উড়িয়ে শাহজাদপুরের রবীন্দ্র কাছারিবাড়িতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের এ জন্মবার্ষিকীর অনুষ্ঠানমালার শুভ উদ্বোধন করেন।

ভূমিমন্ত্রী বলেন, আমাদের জাতীয় সঙ্গীত 'আমার সোনার বাংলা' গানটি এখন পরিণত হয়েছে বাংলাদেশের জাতীয় ঐক্যের অন্যতম প্রতীকে। আজ রবীন্দ্র চিন্তায় উজ্জীবিত হয়ে বর্তমান তরুণ প্রজন্ম বিশ্বের দরবারে স্মার্ট ও অসাম্প্রদায়িক বাংলাদেশকে উঁচু করে তুলে ধরেছে।

তিনি বলেন, শাহজাদপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক স্থাপিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের জন্য নির্ধারিত জায়গা অধিগ্রহণ ও ব্যবস্থাপনা কার্যক্রম দ্রুত বাস্তবায়নের জন্য সবাই একযোগে কাজ করবে।

এছাড়া বিশ্ব কবির দেওয়া গোচারণভূমিতে যদি কোনো অবৈধ দখল থেকে থাকে তাহলে তা পুনরুদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সিরাজগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের সংসদ সদস্য চয়ন ইসলাম, সিরাজগঞ্জ-২ (সিরাজগঞ্জ-কামারখন্দ) আসনের সংসদ সদস্য জান্নাত আরা হেনরি, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযুদ্ধা আজাদ রহমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুজ্জামান উপস্থিত ছিলেন।


এম এ মালেক/আরএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।