হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ০৬ মে ২০২৪

দীর্ঘ পাঁচ মাস পর হিলি স্থলবন্দর দিয়ে আজ দেশে ঢুকতে পারে ভারতীয় পেঁয়াজ। ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর বন্দরের আট আমদানিকারক প্রতিষ্ঠানকে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে কৃষি মন্ত্রণালয় ।

রোববার (৫ মে) কৃষি মন্ত্রণালয়ের খামারবাড়িতে ইমপোর্ট পারমিটের (আইপি) জন্য আবেদন করার পর তাদের এ অনুমতি দেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছে হিলি স্থলবন্দরের (উদ্ভিদ সংগনিরোধ) উপ-সহকারী ইউসুফ আলী।

তিনি জানান, শনিবার (৪ মে) থেকে অনেকেই খামারবাড়িতে পেঁয়াজ আমদানি অনুমতিপত্রের জন্য আবেদন করেন। এদের মধ্য রোববার সন্ধ্যা পর্যন্ত আটটি প্রতিষ্ঠান ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে। আরও আবেদন রয়েছে, যেগুলো এখনো প্রক্রিয়াধীন।

আরও পড়ুন:

হিলি স্থলবন্দরের আমদানিকারক শাহিনুর রেজা শাহিন বলেন, ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এজন্য আমরা আমদানিকারকরা পেঁয়াজ আমদানির জন্য প্রস্তুতি নিতে শুরু করেছি। এলসি করার জন্য ব্যাংকগুলোতে যোগাযোগ করছি। দু-একদিনের মধ্যে পেঁয়াজ বাংলাদেশে ঢুকবে।

দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে ভারতের রপ্তানি মূল্য ও বাংলাদেশে পেঁয়াজের ওপর আরোপিত শুল্ক কমানো গেলে পেঁয়াজ আমদানি করে বাজার স্বাভাবিক রাখা সম্ভব উল্লেখ করে তিনি বলেন, ভারত থেকে টনপ্রতি (এক হাজার কেজি) ৫৫০ ডলারে পেঁয়াজ আমদানি করলে প্রতিকেজি পেঁয়াজের আমদানি খরচ পড়বে ৭০-৭৫ টাকা।

মাহাবুর রহমান/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।