মেয়র মান্নান ফের বরখাস্ত


প্রকাশিত: ০৩:৩০ পিএম, ১৯ এপ্রিল ২০১৬

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে মেয়র পদ বহাল থাকার পর ফের গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র অধ্যাপক এম এ মান্নানকে বরখাস্ত করল স্থানীয় সরকার মন্ত্রণালয়।
মঙ্গলবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, যেহেতু এমএ মান্নানের বিরুদ্ধে জয়দেবপুর থানার মামলা নং ৯ (১)১৪-এর অভিযোগপত্র বিজ্ঞ সিনিয়র স্পেশাল ট্রাইব্যুনাল জজ, গাজীপুর কর্তৃক গত ২ সেপ্টেম্বর গৃহীত হয়েছে। এমএ মান্নানের বিরুদ্ধে দাখিলকৃত অভিযোগপত্র বিজ্ঞ আদালত কর্তৃক গৃহীত হওয়ায় তার দ্বারা মেয়র এর ক্ষমতা প্রয়োগ জনস্বার্থের পরিপন্থী এবং প্রশাসনিক দৃষ্টিকোণ হতে সমীচীন নয় মর্মে যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রতীয়মান হয়েছে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, সেহেতু সরকার তাকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ১২(১) ধারার বিধানবলে সাময়িকভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এমতাবস্থায়, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ১২(১) ধারার বিধান অনুযায়ী গাজীপুর সিটি করপোরেশনের মেয়র এমএ মান্নানকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। এ আদেশ জনস্বার্থে জারি করা হলো এবং অবিলম্বে কার্যকর হবে।

এর আগে জয়দেবপুর থানার একটি ফৌজদারি মামলায় মান্নানের বিরুদ্ধে পুলিশের দেওয়া অভিযোগপত্র ২০১৫ সালের ১২ মে গাজীপুরের জ্যেষ্ঠ বিচারিক হাকিমের আদালতে গৃহীত হওয়ায় ওই বছরের ১৯ অগাস্ট স্থানীয় সরকার বিভাগ তাকে মেয়র পদ থেকে তাকে সাময়িক বরখাস্ত করে।
 
২২টি মামলায় ১৩ মাস কারাবরণের পর গত ২ মার্চ অধ্যাপক এমএ মান্নান জামিনে কারামুক্ত হন এরপর গত ১৫ এপ্রিল রাতে গাজীপুরের চান্দনা চৌরাস্তায় একটি বাসে অগ্নিসংযোগের ঘটনায় কালিয়াকৈরের মৌচাক এলাকা থেকে অধ্যাপক এমএ মান্নানকে গ্রেফতার করে পুলিশ।
 
পরের দিন গাজীপুরের আদালতে হাজির করা হলে আদালত তার জামিননা মঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ প্রদান করেন। একই দিন টঙ্গী ও কালিয়াকৈর গাড়িতে অগ্নিসংযোগ ও পেট্রলবোমা হামলার ঘটনায় মান্নানকে আসামি করে মামলা দায়ের করে পুলিশ। পরে এ দুটি মামলায়ও সোমবার জামিন আদেশ নামঞ্জুর করেন আদালত। বর্তমানে অধ্যাপক এমএ মান্নান গাজীপুরে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এ রয়েছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ৪ ফেব্রুয়ারি রাতে যাত্রীবাহীবাসে পেট্রলবোমা হামলার মামলায় ওই বছরের ১১ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাজধানী ঢাকার বারিধারার ডিওএইচএস’র নিজ বাসা থেকে গাজীপুর সিটি কর্পোরেশনের (জিসিসি) মেয়র ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা অধ্যাপক এম এ মান্নানকে গ্রেফতার করে পুলিশ।
 
আমিনুর/ এমএএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।