নির্বাচনে প্রভাব বিস্তার

এতদিন যা করেছেন করেছেন, আর না: রাশেদা সুলতানা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পাবনা
প্রকাশিত: ০৫:৪৯ পিএম, ০২ মে ২০২৪

‘প্রভাবশালীরা ক্ষমতা লালন করেন, ধারণ করেন। অন্যের ওপর প্রয়োগ করেন। তাদের জন্য হুঁশিয়ারি দিয়ে বলছি- এতদিন যা করেছেন করেছেন, আর না। এক পা নড়বেন না, এক চুলও না। কমিশন এত দুর্বল নয় যে, শুধু চেয়ে চেয়ে দেখবো। নির্বাচনে কোনোরকম প্রভাব বিস্তারের চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না’-বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা।

বৃহস্পতিবার (২ মে) দুপুরে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে পাবনার সব প্রার্থীর সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় পাবনার ৯ উপজেলার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থীরা উপস্থিত ছিলেন।

রাশেদা সুলতানা বলেন, মন্ত্রী-এমপিদের নিকটাত্মীয়দের নির্বাচনে অংশ নিতে বাধা নেই। তবে, তাদের প্রতি অনুরোধ যেন নিজের পছন্দের প্রার্থীকে জেতাতে ক্ষমতার অপব্যবহারের চেষ্টা না করেন। এর ব্যত্যয় হলে, কমিশন আইনগত ব্যবস্থা নেবে। সে সক্ষমতাও কমিশনের রয়েছে।

প্রার্থীদের উদ্দেশ্যে বলেন, কেউ কারও আশীর্বাদের দৃষ্টিতে থাকলে সরে আসেন। আপনাকে যে আশীর্বাদ দিচ্ছেন নিশ্চয়ই আপনি তার সুবিধাভোগী। অনিয়ম পেলে প্রার্থিতা বাতিল করা হবে। এমন সময় করা হবে যখন আদালতেও যাওয়ার সময় পাবেন না। আমাদের এত পরিশ্রম কেউ পণ্ড করে দেবে, তা হবে না।

স্থানীয় প্রশাসনকে নিরপেক্ষ থাকার নির্দেশনা দিয়ে ইসি বলেন, পক্ষপাতমূলক আচরণের প্রমাণ পেলে সরকারি কর্মকর্তাদেরও চাকরিচ্যুত করা হবে। এ বিষয়ে নির্বাচন কমিশন জিরো টলারেন্স দেখাবে। নির্বাচন কমিশনকে সাধারণ মানুষের কাছে হেনস্তা করবে, নির্বাচনকে কলুষিত করবে, দেশের ভাবমূর্তি যে নষ্ট করে তার বিরুদ্ধে শক্ত ব্যবস্থা নেওয়া হবে।

দেশের নিদারুণ বাস্তবতা হলো ভোটারদের সঙ্গে প্রার্থীদের সম্পর্ক ভালো নেই। তাই ভোটার ছাড়া ভোট হয়ে যাবে ওইদিন চলে গেছে। প্রার্থী যারা আছেন তারা ভোটারদের কাছে যান, সম্পর্ক ভালো করেন। তাদের কাছে টানেন। তাদের ভোটেই নির্বাচিত হতে হবে। কমিশন যে কোনো মূল্যে ভালো ভোট করবে।

রাজশাহী বিভাগীয় স্থানীয় সরকারের পরিচালক পারভেজ রায়হানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান। অন্যদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ বিজিবির সিইও গোলাম কিবরিয়া, জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান ও পুলিশ সুপার আকবর আলী মুনসী।

আমিন ইসলাম জুয়েল/এএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।