সুন্দরবনের খালে মিললো মরা বাঘ, মৃত্যুর কারণ জানতে নমুনা সংগ্রহ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৮:৩০ পিএম, ৩০ এপ্রিল ২০২৪

সুন্দরবনের আন্ধারিয়া খাল থেকে একটি মৃত বাঘ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেল ৪টার দিকে সুন্দরবনের জোংড়া ফরেস্ট অফিস সংলগ্ন আন্ধারিয়া খালের মুখে এটি ভাসতে দেখে উদ্ধার করেন বন কর্মকর্তা ও কর্মচারীরা।

বাঘটি গরমে স্ট্রোক করে, রোগে না বার্ধক্যজনিত কারণে মারা গেছে তা জানা যায়নি। কারণ জানতে ময়নাতদন্ত রিপোর্ট পর্যন্ত অপেক্ষা করতে হবে বলছে বনবিভাগ।

সুন্দরবন পূর্ব বনবিভাগ চাঁদপাই রেঞ্জের (মোংলা) সহকারী বনসংরক্ষক রানা দেব জানান, ধারণা করা হচ্ছে, প্রাপ্ত বয়স্ক পুরুষ বাঘটি ৬-৭ দিন আগে মারা গেছে। গায়ের চামড়া নষ্ট হয়ে লোম পড়ে গেছে। মৃত বাঘটি উদ্ধার করে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে আনা হয়েছে। সেখানে মৃত্যুর কারণ নির্ণয়ে মরদেহের ময়নাতদন্তের কাজ শুরু করেছেন প্রাণিসম্পদ কর্মকর্তা ও বনবিভাগ।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, বাঘটির মৃত্যুর কারণ জানতে মরদেহের কলিজা, দাঁতের লালা, মাংস ও চামড়াসহ লোম সংরক্ষণ করা হচ্ছে। এসব নমুনা প্রাণিসম্পদ দপ্তর ও ঢাকায় বনবিভাগের প্রধান কার্যালয়ের বিশেষজ্ঞরা পরীক্ষা-নিরীক্ষা করবেন। তারপরই জানা যাবে বাঘটির মারা যাওয়ার কারণ।

বনবিভাগ খুলনা অঞ্চলের বনসংরক্ষক মিহির কুমার দো বলেন, ময়নাতদন্তের পর মৃত্যুর কারণ জানা যাবে। এ মুহূর্তে কারণ বলা সম্ভব হচ্ছে না।

আবু হোসাইন সুমন/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।