বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুড়িগ্রাম
প্রকাশিত: ০৬:২১ পিএম, ২৭ এপ্রিল ২০২৪

কুড়িগ্রামের ফুলবাড়ীতে বৃষ্টির আশায় নেচে গেয়ে ব্যাঙের বিয়ে দিয়েছেন স্থানীয়রা। শনিবার (২৭ এপ্রিল) দুপুরে উপজেলার চন্দ্রখানা বালাটারি গ্রামে এ বিয়ের আয়োজন করা হয়।

স্থানীয়রা জানায়, ওই গ্রামের মল্লিকা বেগম ব্যতিক্রমী এ বিয়ের আয়োজন করেন। বিয়েতে শত শত মানুষ অংশ নেয়। নাচ-গানের মধ্য দিয়ে ব্যাঙের বিয়ে দেওয়া শেষে বরণডালায় দুটি ব্যাঙ নিয়ে পুরো গ্রাম ঘুরে বেড়ান তারা। এ সময় গ্রামবাসীদের কাছ থেকে চাল-ডাল সংগ্রহ করে বিয়েতে অংশ নেওয়াদের খাবারের ব্যবস্থা করা হয়।

বিয়ে দেখতে আসা জাহিদ জানান, জীবনের প্রথম ব্যাঙের বিয়ে দেখলাম। খুবই ভালো লাগলো। বৃষ্টির জন্য যে এ ধরনের বিয়ে হয় এটি আজ জানলাম।

jagonews24

বিয়ের আয়োজনকারী মল্লিকা বেগম জানান, এলাকায় প্রচণ্ড গরম। গ্রামের মানুষ স্বস্তিতে কোনো কাজ করতে পারছেন না। আগের যুগে ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হতো। সে বিশ্বাস থেকেই আজ ব্যাঙের বিয়ে দেওয়া হলো।

jagonews24

ওই গ্রামের বৃদ্ধ আজিজুল হক জানান, বৃষ্টি না হওয়ায় আমাদের অনেক আবাদ নষ্ট হচ্ছে। তাই আমরা ব্যাঙের বিয়েতে অংশ নিয়েছি।

jagonews24

এ বিষয়ে চন্দ্রখানা জামে মসজিদের ইমাম মাওলানা মো. আনছান আলী বলেন, বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় করে দোয়া করা শরীয়তে উল্লেখ আছে। তবে এ রকম অনুষ্ঠান বিদআত বলে জানান তিনি।

ফজলুল করিম ফারাজী/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।