চাঁদপুরে ৬ লাখ টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁদপুর
প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ২৫ এপ্রিল ২০২৪

চাঁদপুরে এবার ছয় লাখ মেট্রিক টন ইলিশ উৎপাদন হবে বলে আশা প্রকাশ করেছেন জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান।

তিনি বলেন, ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় চাঁদপুর অভয়াশ্রম এলাকায় মার্চ-এপ্রিল দুই মাসের অভিযান কঠোরভাবে পালিত হয়েছে। জেলেদের নদীতে নামতে দেওয়া হয়নি। ফলে জাটকা চাঁদপুর অতিক্রম করে আবার সাগরে যেতে পেরেছে। সম্মিলিতভাবে অভিযান পরিচালনা করায় আশা করছি, এবার লক্ষ্যমাত্রা ছয় লাখ মেট্রিক টন ইলিশ উৎপাদন হবে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত শহরের তিন নদীর মোহনা ও আশপাশের এলাকায় অভিযান পরিচালনা করে জেলা টাস্কফোর্স। অভিযান শেষে সাংবাদিকদের একথা বলেন জেলা মৎস্য কর্মকর্তা।

চাঁদপুরে ৬ লাখ টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা

মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী বলেন, এ বছর ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের প্রকল্প পরিচালক মোল্লা এমদাদুল্যাহর সার্বিক তত্ত্বাবধানে ১০টি স্পিডবোট দিয়ে দিন ও রাতে অভিযান পরিচালনা করা হয়। রমজান মাসেও জেলা-উপজেলা প্রশাসন, আমাদের মৎস্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী, কোস্টগার্ড ও নৌপুলিশ নদীতে অবস্থান করে। যে কারণে অন্য জেলার জেলেরা নদীতে নামতে পারেননি। এরপরও নিষেধাজ্ঞা অমান্য করে যেসব জেলে নদীতে নেমেছেন, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের আইনের আওতায় আনা হয়েছে।

চাঁদপুরে ৬ লাখ টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা

অভিযান চলাকালে জেলা মৎস্য কর্মকর্তা সদরের আনন্দ বাজার জেলেপল্লি এলাকায় জেলেদের সঙ্গে কথা বলেন।

চাঁদপুরে ৬ লাখ টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা

চাঁদপুর সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তানজিমুল ইসলাম, সহকারী মৎস্য কর্মকর্তা মিজানুর রহমান, জামিল হোসেন, কোস্টগার্ড ও নৌপুলিশের কর্মকর্তা ও সদস্যরা অভিযানে অংশ নেন।

শরীফুল ইসলাম/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।